শুক্রবার, ১৫ জুন, ২০১৮ ০০:০০ টা

নতুন দল গঠনে ইসি প্রতিবন্ধকের ভূমিকায়

—— জোনায়েদ সাকি

নিজস্ব প্রতিবেদক

নতুন দল গঠনে নির্বাচন কমিশন-ইসি প্রতিবন্ধকের ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। তিনি বলেন, নিবন্ধন আইনে শর্তগুলো এমনভাবে করা হয়েছে, যেখানে নতুন দল গড়ায় প্রতিবন্ধকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে নির্বাচন কমিশন (ইসি) নিজেই।

গতকাল রাজধানীর হাতিরপুলে বীরউত্তম সিআর দত্ত সড়কের রোজভিউ প্লাজায় নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। সাংবাদিকদের প্রশ্নের জবাবে জোনায়েদ সাকি বলেন, সামরিক সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার রাজনৈতিক দল নিয়ন্ত্রণের যে বন্দোবস্ত করেছিল, বর্তমান সরকার তাকে আরও বহুগুণ কঠোর করে নতুন চিন্তা ও রাজনৈতিক শক্তিকে নিয়ন্ত্রণের বন্দোবস্ত করেছে। ইসি সেই কাজে সহযোগীর ভূমিকাই পালন করছে। অথচ এই ধারাগুলো রাজনৈতিক দল গড়ে তোলার জনগণের সাংবিধানিক অধিকারের পরিপন্থী। তারপরও গণসংহতি আন্দোলন আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে তাদের শর্তপূরণ করেই নিবন্ধনের জন্য আবেদন করেছিল। তিনি বলেন, আরপিও সংবিধানের সঙ্গেও সাংঘর্ষিক।

 এই আরপিও বজায় থাকলে নতুন চিন্তা-চর্চা, সৃজনশীল উদ্যোগ এবং সমাজে-রাষ্ট্রে রাজনৈতিক সংগঠন গড়ে ওঠার সব প্রক্রিয়া প্রতিনিয়ত বন্ধ হয়ে যাবে।

জোনায়েদ সাকি বলেন, গণসংহতি আন্দোলন একটি পরিচিত রাজনৈতিক দল, প্রতিষ্ঠার পর থেকে এদেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে দলটি ভূমিকা রেখেছে। নির্বাচন কমিশনের সব শর্ত মেনেই আমরা নিবন্ধনের জন্য আবেদন করি। এরপর ইসির কোনো পর্যবেক্ষণ থাকলে তা মাঠ জরিপের আগেই ওঠে আসার কথা ছিল। অজানা ও অস্বচ্ছ প্রক্রিয়ায় ৭৫টি আবেদনকারী দলের মধ্যে ৭৩টি দলকে শর্ত পূরণ করেনি বলে নিবন্ধনের  বিবেচনায় না নেওয়ার ঘোষণা দিয়েছে ইসি। এটা আমরা গণমাধ্যমের মাধ্যমে জেনেছি। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানা গেলে সংবিধানে বর্ণিত মৌলিক অধিকার রক্ষায় প্রয়োজনে আইনেরও দ্বারস্থ হবেন বলেও জানিয়েছেন জোনায়েদ সাকি। 

সংবাদ সম্মেলনে  ঈদের পর আলোচনা সভা, জেলায় জেলায় সংবাদ সম্মেলন, নির্বাচন কমিশনের কাছে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জোনায়েদ সাকি, রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, তাসলিমা আখতার।

সর্বশেষ খবর