শুক্রবার, ২২ জুন, ২০১৮ ০০:০০ টা

সভা হলো, সমন্বয় হলো না

২৪ জুন ফের সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় সভা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সভা হলো, সমন্বয় হলো না

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ‘সিটি করপোরেশনের সঙ্গে সেবা প্রদানকারী সংস্থা ও সংশ্লিষ্ট অন্যান্য সরকারি দফতরসমূহের মধ্যে সমন্বয়’ করতে ২০১৬ সালের ২৭ জুন একটি পরিপত্র জারি করা হয়। পরিপত্র মতে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) দুটি সমন্বয় সভাও করে। সভায় সেবা সংস্থাগুলো উন্নয়ন কাজে সমন্বয় করার প্রত্যয় ব্যক্ত করে। এরপরও চট্টগ্রাম নগরের সেবা সংস্থাসমূহের মধ্যে সমন্বয়হীনতা দৃশ্যমান আছে। এমন অবস্থায় চসিক আগামী ২৪ জুন সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় সভার আয়োজন করেছে। সভায় প্রতিষ্ঠান প্রধান ছাড়া কোনো প্রতিনিধির অংশগ্রহণের অনুমতি থাকবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশনা মতে সমন্বয় সভা আহ্বান করেছি। সভায় নির্ধারণ বিষয়ের সঙ্গে সম্পৃক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রধানকেই আমন্ত্রণ জানানো হয়েছে। কারণ সংস্থার প্রধান ছাড়া অন্যরা প্রয়োজনীয় সিদ্ধান্ত দিতে পারেন না। তিনি বলেন, ‘নগরের কাঙ্ক্ষিত উন্নয়ন করতে হলে সেবা সংস্থাসমূহের মধ্যে সমন্বয়ের কোনো বিকল্প নেই।’

চসিক সূত্রে জানা যায়, ২০১৬ সালের ৩ আগস্ট চসিকের সম্মেলন কক্ষে ‘সেবা প্রদানকারী সংস্থা ও সংশ্লিষ্ট সরকারি দফতরের প্রধানগণের সঙ্গে প্রথম সমন্বয় সভা’ অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালের ২৩ মে দ্বিতীয় সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া পরিপত্র জারির পূর্বেও মেয়র উন্নয়ন কাজে সমন্বয়ের স্বার্থে ২০১৫ সালের ১২ আগস্ট এবং ৭ ডিসেম্বর ‘চট্টগ্রাম মহানগরীর সার্বিক উন্নয়ন পরিকল্পনা’ শীর্ষক দুটি সমন্বয় সভা করেন। সভায় উপস্থিত সরকারি ২৮ সেবা সংস্থার কাছে ১২৪টি সহযোগিতা প্রত্যাশা করে চসিক। কিন্তু এ সব প্রত্যাশার দৃশ্যমান সাড়া মেলেনি। চারটি সমন্বয় সভা হলেও উন্নয়ন কাজে সমন্বয়ের অগ্রগতি দৃশ্যমান নয়। বরং প্রতিটি সভায় চিহ্নিত করা সমস্যাগুলো নিয়ে পুনরাবৃত্তি এবং আলোচনা হয়।  জানা যায়, সিটি করপোরেশন সড়ক সংস্কার করে গেলে সেখানে ওয়াসা কিংবা বিটিসিএল খোঁড়াখুঁড়ি শুরু করে। সিডিএ সড়ক নির্মাণ করলেও তা চসিককে বুঝিয়ে দেয় না। সিডিএ ফ্লাইওভারসহ বড় প্রকল্প বাস্তবায়ন করলেও পরিবেশ অধিদফতর থেকে তার অনুমোদন নেয় না।

 চসিকের অনুমোদন ব্যতিরেকে নালার ওপর বিদ্যুতের খুঁটি স্থাপন করেছে পিডিবি। এর সঙ্গে আছে সড়কের ওপরই অপরিকল্পিত বিদ্যুতের খুঁটিও। চসিক সূত্রে জানা যায়, আগামী ২৪ জুন সমন্বয় সভায় সিডিএ, ওয়াসা, পরিবেশ অধিদফতর, কর্ণফুলী গ্যাস, রেলওয়ে, বিটিসিএল, পিডিবি, টিঅ্যান্ডটি এবং সিএমপিসহ সেবা প্রদানকারী সংস্থাগুলোর প্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে। এবারের সমন্বয় সভায় পাহাড় কাটা, ভূমিধস, আইনশৃঙ্খলা পরিস্থিতি, অবৈধ স্থাপনা উচ্ছেদ, যানজট সমস্যা নিরসনসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর