রবিবার, ৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা

রোবট গবেষণায় এগিয়ে শিক্ষার্থীরা

জুবায়ের মাহমুদ, শাবি

রোবট গবেষণায় এগিয়ে শিক্ষার্থীরা

নেতিবাচক নানা বাস্তবতার ভিতরও কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিতসহ নানাবিধ রোবট উদ্ভাবন ও রোবট নিয়ে গবেষণায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা দেশের মধ্যে এগিয়ে রয়েছেন। তারা এরই মধ্যে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগিতায় বহুবিধ সম্মাননা ও পুরস্কার পেয়েছেন। শিক্ষার্থীদের তৈরি রোবট প্রদর্শিত হচ্ছে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন রোবটিক ফেস্টিভ্যালে।

বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থীর রোবটিক্স নিয়ে গবেষণার অন্যতম সাফল্য হচ্ছে দেশের প্রথম বাংলাভাষী সোশ্যাল হিউম্যানোয়েড রোবট ‘রিবো’। এর তত্ত্বাবধানে ছিলেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। ব্যতিক্রমী এ রোবট মানুষের সঙ্গে বাংলায় কথা বলা, বাংলায় লেখা, নানারকম মুখভঙ্গিসহ চোখ, চোখের পাতা ও ঠোঁট নাড়াতে পারে; যা বাংলাদেশে প্রথম। এ ছাড়া এটি মানুষের সঙ্গে হাত মেলাতে ও নাচতে পারে। বর্তমানে এর কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন ও ‘রিবো’কে হাঁটানোর চেষ্টা করে যাচ্ছেন শিক্ষার্থীরা। সেইসঙ্গে তারা আরও তৈরি করেছেন রুবিক্স কিউব সমাধানকারী রোবট, রেখা অনুসরণকারী রোবট, গ্রিড সমাধানকারী রোবট, গোলক-ধাঁধা সমাধানকারী রোবট, ফাইটার রোবট, কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিত দাবাড়ু রোবট ও টিক টাক টো রোবট। টিক টাক টো রোবট মানুষের সঙ্গে শারীরিকভাবে উপস্থিত থেকে দাবা ও টিক টাক টো খেলতে পারে। সংশ্লিষ্টরা জানান, সংকটকালে উদ্ধার অভিযান পরিচালনা করতে সক্ষম রেসকিউ রোবট, ভয়েসের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন দ্বারা নিয়ন্ত্রিত রোবটিক গাড়ি, হাতের ইশারায় নিয়ন্ত্রিত চার চাকাযুক্ত রোবট, ফেস ডিটেকটরসংবলিত রোবটসহ সর্বমোট ১৮টি অত্যাধুনিক রোবট তৈরি করেছেন শাবিপ্রবির উদ্যমী কয়েকজন তরুণ।

 এ ছাড়া স্বপ্নবাজ ও উদ্যমী এ তরুণরা বর্তমানে ‘মিনা’ নামে একটি স্বয়ংসম্পূর্ণ রোবট তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন, যা মূলত মানুষ ও মেশিনের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবে। এটি ছবি তুলতে ও আবহাওয়ার খবর বলতে পারে।

রোবট উদ্ভাবন ও গবেষণার স্বীকৃতিস্বরূপ ও দেশ-বিদেশের বিভিন্ন রোবটিক্স প্রতিযোগিতায় সাফল্য লাভের মধ্য দিয়ে শিক্ষার্থী তরুণরা দেশের ও বিশ্ববিদ্যালয়ের জন্য বয়ে এনেছেন ব্যাপক সুনাম। ২০১৫ সালে আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় দ্বিতীয় রানার-আপ, ২০১৪ ও ২০১৬ সালে আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতার বাংলাদেশ রাউন্ডে প্রথম রানার-আপ, ২০১৫ সালে জাতীয় রোবটিক্স ফেস্টিভ্যালে ইন্টারন্যাশনাল সকারবোট কমপিটিশনে, ২০১৬ সালে বুয়েটে রোবোকার্নিভালে রেসকিউ বটে, চুয়েটে আয়োজিত আরএমএ রোবোরেসে, ২০১৭ সালে সাস্টে সিএসই কার্নিভালে সামোবোট কমপিটিশনে এবং ২০১৮ সালে মিস্টে রোবোলিউশনে আইফ্লাইটে চ্যাম্পিয়ন হওয়াসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগিতায় পুরস্কার অর্জন করেছেন শাবির খুদে রোবটবিজ্ঞানীরা।

রোবট গবেষণায় প্রতিবন্ধকতা নিয়ে বিশ্ববিদ্যালয়ের একমাত্র রোবোটিক্স সংগঠন ‘রোবোসাস্ট’-এর সাধারণ সম্পাদক সোহান মির্জা বলেন, ‘আধুনিকায়নের এই যুগে রোবটিক্স একটি অত্যন্ত প্রয়োজনীয় প্রযুক্তি এবং আমরা দেশের জন্য একটি রোবটিক্স প্লাটফরম তৈরি করতে চাই। আমাদের চলমান প্রজেক্ট ও গবেষণার জন্য অনুদান প্রয়োজন, যা দ্বারা আমাদের কাজ আরও বেগবান হবে।’

সামগ্রিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‘আমাদের ছাত্ররা অনেক মেধাবী ও উদ্ভাবনী শক্তি দ্বারা অনেক জায়গায় ভালো করে বিশ্ববিদ্যালয়ের জন্য সুনাম বয়ে নিয়ে আসছে। তাদের আন্তরিক প্রচেষ্টা ও উদ্ভাবনশক্তির প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পূর্ণ সমর্থন রয়েছে এবং যে কোনো প্রয়োজনে তাদের সহায়তা প্রদান করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর