সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

রাজশাহী-সিলেট-রবিশাল সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হচ্ছে আজ। কাল চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। এরপরে তারা আনুষ্ঠানিক প্রচারণা শুরু করতে পারবেন। ভোটগ্রহণ হবে ৩০ জুলাই। এর আগে ১-২ জুলাই প্রার্থিতা যাচাই-বাছাই করা হয়। এবারে তিন সিটির নির্বাচনী লড়াইয়ে আওয়ামী লীগ-বিএনপিসহ অন্যান্য দলের মেয়র প্রার্থীরা থাকছেন। তবে কারা নির্বাচনের চূড়ান্ত লড়াইয়ে থাকছেন- আজ প্রার্থিতা প্রত্যাহার শেষে তা জানা যাবে।

প্রার্থীরা প্রতীক বরাদ্দ পাওয়ার পরে আনুষ্ঠানকিভাবে প্রচারণা শুরু করতে পারবেন।

তবে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে ক্ষমতাসীন দলের প্রার্থীদের পক্ষে এমপিরা প্রচারে নামতে পারছেন না। এর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের দাবির মুখে খুলনা ও গাজীপুরের ভোটের আগে স্থানীয় সরকারের সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি সংশোধনে উদ্যোগী হয় নির্বাচন কমিশন। এমপিদের প্রচারের সুযোগ দেওয়ার বিষয়ে পর্যবেক্ষক মহলসহ খোদ নির্বাচন কমিশনেও  সমালোচনা হয়। পরে একধাপ পিছিয়ে শুধু স্থানীয় এমপিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কমিশন আচরণবিধির খসড়া তৈরি করে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে পাঠানো হয়। ১১ জুন ভেটিংসহ ইসি সচিবালয়ে ফেরত পাঠানো হয় প্রস্তাবিত আচরণবিধি। ১৩  জুন তিন সিটির তফসিল ঘোষণা করে কমিশন।

এ অবস্থায় মন্ত্রণালয়ের ভেটিং পর্যালোচনা করে কমিশনের অনুমোদন সাপেক্ষে তা প্রজ্ঞাপন করার কথা বলেছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। কিন্তু সেই আচরণবিধি আর সংশোধন হচ্ছে না।  প্রায় এক মাস ধরে এ নিয়ে কোনো অগ্রগতি না থাকার বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেন, আইন মন্ত্রণালয়ের পাঠানো মতামতের পর এ নিয়ে আর ইসির আগ্রহ নেই। সে জন্য বিদ্যমান আচরণবিধিই প্রযোজ্য হবে। সেক্ষেত্রে এমপিদের প্রচারে অংশ নেওয়ার কোনো সুযোগ নেই তিন সিটিতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর