সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার সেপ্টেম্বর শেষে

প্রতিদিন ডেস্ক

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার সেপ্টেম্বর শেষে

সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশের প্রথম স্যাটেলাইটের পুরো সিস্টেমের পরীক্ষা শেষে বাণিজ্যিক কার্যক্রম শুরু করা যাবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্বিঘ্নে মহাকাশে উেক্ষপণের পর গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে সংকেত দেওয়া নেওয়াসহ সার্বক্ষণিকভাবে সেটির গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। খবর বিডিনিউজের। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পের পরিচালক মো. মেসবাহুজ্জামান বলেন, ‘এখনো ফুল সিস্টেমটিকে টেস্ট করা হচ্ছে, আমরা যেভাবে চাচ্ছি সেভাবে ওটা ফাংশনাল কিনা তা দেখা হচ্ছে। এখনো পর্যন্ত কোনো সমস্যা দেখা দেয়নি। ‘এভাবে ফুল টেস্ট শেষ করতে হয়তো সেপ্টেম্বর লেগে যাবে। তারপর আমরা কমার্শিয়াল অপারেশনে যাব।’

বাংলাদেশের একমাত্র উপগ্রহটির পরিসেবা পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) সঙ্গে রবিবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সই হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি। বাণিজ্যিক সেবা নিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে বিসিএসসিএল প্রস্তাবও পেয়েছে, যেগুলোর সঙ্গে পর্যায়ক্রমে চুক্তি হবে।

মেসবাহুজ্জামান বলেন, বেতবুনিয়া ও গাজীপুরে গ্রাউন্ড স্টেশনের ভিতরে ও বাইরে যত যন্ত্রাংশ স্থাপন করা হয়েছে— যেমন এন্টেনা, নেটওয়ার্কিং সিস্টেমসহ বিভিন্ন ইকুইপমেন্ট ছোট ছোট ভাগ করে টেস্টিং করা হচ্ছে। ইতিমধ্যে গ্রাউন্ড স্টেশন ও এন্টেনা টেস্ট করা শেষ হয়েছে। এগুলো এখন পারফেক্টলি ফাংশনাল। ‘এখন গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন প্রসেসে স্যাটেলাইট টেস্ট করা হচ্ছে।’ তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ১২ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উেক্ষপণের পর নির্দিষ্ট দূরত্বে (প্রায় ৩৬ হাজার কিলোমিটার দূরে, ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে) স্যাটেলাইটটি অবস্থান করছে। ইতিপূর্বে যুক্তরাষ্ট্র-ফ্রান্স-ইতালি থেকে স্যাটেলাইটটি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করা হলেও এখন গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে ‘ট্র্যাকিং এবং কন্ট্রোলিং’ করা হচ্ছে বলে জানান প্রকল্প কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর