শিরোনাম
সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

সরোয়ার ও সাদিক ব্যয় করবেন ১৫ লাখ টাকা করে

বরিশাল সিটি নির্বাচন

রাহাত খান, বরিশাল

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে মেয়র প্রার্থী বিএনপির মজিবর রহমান সরোয়ার এবং জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস নিজের অর্জিত অর্থে নির্বাচনী ব্যয় মেটাবেন। আর আওয়ামী লীগের সাদিক আবদুল্লাহসহ অপর পাঁচ প্রার্থীর নির্বাচনী খরচের বেশিরভাগই দেবেন তাদের স্বজন ও শুভাকাঙ্ক্ষীরা। মোট সাত মেয়র প্রার্থীর মধ্যে একমাত্র সরোয়ার এবং সাদিক নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া পুরো ১৫ লাখ টাকা ব্যয় করবেন। অন্য প্রার্থীরা বিএনপি ও আওয়ামী লীগ প্রার্থীর চেয়ে অনেক কম খরচ করবেন। মনোনয়নপত্রের সঙ্গে দেওয়া আয়-ব্যয়ের হিসাবে এসব তথ্য উল্লেখ করেছেন সাত মেয়র প্রার্থী।

বিএনপি প্রার্থী সরোয়ার উল্লেখ করেছেন, নিজের আয় থেকেই নির্বাচনে ১৫ লাখ টাকা ব্যয় করবেন তিনি। ব্যয় খাত হিসাবে পোস্টারে ৭ লাখ ৫০ হাজার টাকা, লিফলেটে দেড় লাখ টাকা ও ৬০ হাজার কপি হ্যান্ডবিল ছাপাতে ৬০ হাজার টাকা সম্ভাব্য ব্যয় দেখিয়েছেন তিনি। কেন্দ্রীয় নির্বাচনী অফিসে ব্যয় হবে ২০ হাজার টাকা এবং ৩০টি ওয়ার্ড অফিসের জন্য ৩০ হাজার টাকা এবং মাইকিংয়ে তার খরচ ধরা হয়েছে ১৫ হাজার টাকা। এজেন্ট,  কর্মী ও তার নিজের যাতায়াত ব্যয় ধরা হয়েছে ৮০ হাজার টাকা।

আওয়ামী লীগের প্রার্থী সাদিক আবদুল্লাহও ১৫ লাখ টাকা ব্যয় করবেন। এর মধ্যে ৪ লাখ টাকা তার নিজের। বাবা আবুল হাসানাত আবদুল্লাহ দেবেন ৭ লাখ টাকা এবং ৪ লাখ টাকা দেবেন মেজো ভাই মঈন আবদুল্লাহ। পোস্টার ছাপাতে এক লাখ ৩৫ হাজার টাকা, লিফলেট ও হ্যান্ডবিল ছাপা খরচ ২ লাখ টাকা, ১০০ পিস ব্যানারে ১ লাখ টাকা, ৩০ পিস ডিজিটাল ব্যানারে ৪৫ হাজার টাকা, কেন্দ্রীয় অফিসের আপ্যায়ন খরচ ৯০ হাজার টাকা, ওয়ার্ড অফিসে আপ্যায়ন খরচ ১ লাখ ৪০ হাজার টাকা, ৩০টি ঘরোয়া সভার জন্য ৩০ হাজার টাকা, ২০টি পথসভার জন্য ২০ হাজার টাকা এবং প্রতিদিন প্রচারণায় তিনটি মাইক ব্যবহার বাবদ মোট ১ লাখ ৮ হাজার টাকার সম্ভাব্য ব্যয় ধরেছেন সাদিক আবদুল্লাহ। এ ছাড়া প্রতিদিন ৩ হাজার করে ১৮ দিনে সাদিকের যাতায়াত খরচ ধরা হয়েছে ৫৪ হাজার টাকা। ১০টি ক্যাম্প স্থাপন বাবদ খরচ ধরা হয়েছে এক লাখ টাকা। তৃতীয় সর্বোচ্চ ১২ লাখ টাকা ব্যয় করবেন জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস। তিনিও নিজের আয় থেকে এই অর্থ খরচ করবেন। তার নির্বাচনী ব্যয়ের বিস্তারিত নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পাওয়া যায়নি। ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা ওবায়দুর রহমান মাহবুব নির্বাচনে সম্ভাব্য ব্যয় ধরেছেন ৫ লাখ টাকা। এর মধ্যে ১ লাখ টাকা নিজের এবং বাকি ৪ লাখ টাকা অনুদান দেবেন দলীয় নেতা-কর্মী ও শুভাকাঙ্ক্ষীরা। পোস্টার ও লিফলেট বাবদ ব্যয় ধরা হয়েছে সোয়া লাখ টাকা। তিনটি অফিসে কর্মীদের আপ্যায়ন খরচ ১৫ হাজার টাকা, কেন্দ্রীয় অফিসের আপ্যায়ন খরচ ৩০ হাজার টাকা, পথসভায় ২৪ হাজার টাকা, ৩০টি ব্যানারে খরচ হবে ১২ হাজার টাকা।

প্রতিদিন প্রচার বাবদ পাঁচটি মাইক ব্যবহারের জন্য ব্যয় ধরা হয়েছে মোট ৬০ হাজার টাকা। বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) প্রার্থী মনিষা চক্রবর্তী নির্বাচনী প্রচারণায় সম্ভাব্য ব্যয় ধরেছেন ২ লাখ ৪৫ হাজার টাকা। এর মধ্যে নিজের অর্থ ১ লাখ টাকা। দান হিসেবে মামা বিমল মুখার্জী, ভাই সৌমিত্র শর্মার কাছ থেকে ৫০ হাজার টাকা এবং শুভাকাঙ্ক্ষী ডা. মোস্তাফিজুর রহমানের কাছ থেকে ৫০ হাজার টাকা ধরেছেন তিনি। এ ছাড়া গণচাঁদা তুলে সংগ্রহ করা হবে ৪৫ হাজার টাকা। তার খরচের মধ্যে উল্লেখযোগ্য হলো পোস্টারে ৩০ হাজার টাকা, লিফলেটে ১০ হাজার টাকা, হ্যান্ডবিলে ৮ হাজার টাকা, ১০০ পিস ব্যানারে ২৫ হাজার টাকা। তার যাতায়াত খরচ উল্লেখ করা হয়েছে ৩০ হাজার টাকা।

কমিউনিস্ট পার্টির প্রার্থী আবুল কালাম আজাদের সম্ভাব্য নির্বাচনী ব্যয় দুই লাখ ৯৫ হাজার টাকা। এর মধ্যে নিজের অর্থ থেকে ব্যয় করবেন ৭৫ হাজার টাকা। মামাতো ভাই ইলিয়াস হাওলাদার ধার দেবেন ২০ হাজার টাকা। দলীয় কর্মী মিজানুর রহমান ও বিশ্বনাথ দাস মুন্সী ধার দেবেন ৬০ হাজার টাকা। দলের সহকর্মী মিজানুর রহমান ও দুলাল চন্দ্র দান করবেন ৩০ হাজার টাকা। আর পার্টি তহবিল থেকে ৫০ হাজার টাকা দেওয়া হবে তাকে।

সাত লাখ টাকা সম্ভাব্য নির্বাচনী ব্যয় ধরেছেন ২০ দলের শরিক খেলাফত মজলিসের প্রার্থী এ কে এম মাহবুব আলম। এর মধ্যে তার নিজের সঞ্চিত অর্থ ৫০ হাজার টাকা।

প্রার্থীদের নির্বাচনী ব্যয় পরিকল্পনা সম্পর্কে বরিশাল সচেতন নাগরিক কমিটির (সনাক) সাবেক সভাপতি মানবেন্দ্র বটব্যাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ১৫ লাখ টাকায় একজন কাউন্সিলর প্রার্থীর নির্বাচনও হয় না। নির্বাচন কমিশনের নির্বাচনী ব্যয়ের পরিমাণ বাড়ানো উচিত। নির্বাচন কমিশন মেয়র প্রার্থীদের ১৫ লাখ টাকা সর্বোচ্চ ব্যয়সীমা বেঁধে দিলেও তারা খরচ করেন এর কয়েক গুণ। নির্বাচন কমিশনের প্রতিনিধিরা মাঠে যাচাই করলেই মেয়র প্রার্থীদের অতিরিক্ত ব্যয়ের সত্যতা পাবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর