বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ঢাবি উপাচার্যের পদত্যাগ দাবি

নিজস্ব প্রতিবেদক

সাধারণ ছাত্রদের বিরুদ্ধে অবস্থান গ্রহণ ও কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে জঙ্গি কর্মকাণ্ডের মিল রয়েছে মর্মে বক্তব্য দেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পদত্যাগের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, কোটা সংস্কার নিয়ে ঢাবি কর্তৃপক্ষ বিশেষ করে ভিসির বক্তব্য রহস্যজনক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম বিশ্বজুড়ে। কোটা সংস্কার আন্দোলন নিয়ে সাধারণ শিক্ষার্থীরা সোচ্চার এবং সব মহল যখন একে যৌক্তিক বলে স্বীকৃতি দিয়েছে, ঠিক তখনই ঢাবি কর্তৃপক্ষ ছাত্রছাত্রীদের জঙ্গি আখ্যা দিয়ে তাদের জঙ্গি সংগঠনের দিকে ঠেলে দিচ্ছেন। যা খুবই দুঃখজনক। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা তাদের ন্যায্য দাবি কোটা সংস্কারের আন্দোলন করছে। এর পিছনে কোনো জঙ্গি সংগঠনের হাত আছে বলে মনে করি না।

অথচ ভিসি সরকারের হীনস্বার্থ চরিতার্থ করার জন্য ছাত্রছাত্রীদের কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে জঙ্গি সম্পৃক্ততার কথা বলে বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেছেন। পত্রিকায় এসেছে উপাচার্য গোয়েন্দাগিরি করছেন। তিনি বলেন, একজন ভিসি শিক্ষার্থীদের নিয়ে এমন কথা বলতে পারেন না। এমন বক্তব্য যিনি দিতে পারেন, তিনি শিক্ষক হতে পারেন না। তার পদত্যাগ করা উচিত। তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনকারীরা যে জঙ্গি তা ভিসিকে প্রমাণ করতে হবে। অন্যথায় এর দায়-দায়িত্ব তাকেই নিতে হবে। সমিতির সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন সমিতির আইনজীবী গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, নাসরিন আক্তার, কাজী মো. জয়নুল আবেদীন, ফাহিমা নাসরিন মুন্নী, ফারুক হোসেন, মোহাম্মদ আলীসহ বিএনপিপন্থি আইনজীবীরা।  

জয়নুল আবেদীন বলেন, সরকারের হীনস্বার্থ চরিতার্থে ভিসি শিক্ষার্থীদের আন্দোলনকে জঙ্গি সম্পৃক্ততার সঙ্গে তুলনা করেছেন। যা বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেছে। যেখানে উপাচার্য এ ধরনের বক্তব্য রাখেন, সেখানে ছাত্রলীগ আন্দোলনকারীদের মারধর করবে সেটাই স্বাভাবিক। তিনি বলেন, ভিসির দায়িত্ব শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা। অথচ তিনি নানা উস্কানিমূলক বক্তব্য দিয়ে সরকারের হীনস্বার্থ হাসিলে ব্যস্ত। সুপ্রিম কোর্টের একজন বিচারপতি এবং সাবেক দুজন ভিসির সমন্বয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে ঘটনায় জড়িতদের সংশ্লিষ্টতা অনতিবিলম্বে জনসম্মুখে প্রকাশের পাশাপাশি দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি করেন তিনি। সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের বিনামূল্যে আইনি সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর