শুক্রবার, ১৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

রংপুরে ক্ষতিকর ওষুধে গরু মোটাতাজাকরণ হচ্ছে

টার্গেট কোরবানির ঈদ

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

কোরবানির ঈদকে সামনে রেখে অধিক মুনাফার লোভে রংপুরের এক শ্রেণির অসাধু খামার মালিক ও ব্যবসায়ী ক্ষতিকর ওষুধ খাইয়ে গরু মোটাতাজা করছে। বৈজ্ঞানিক পদ্ধতির পরিবর্তে নিষিদ্ধ ভারতীয় প্রাকটিন, ডেক্সিন ও স্টেরয়েড ট্যাবলেট খাবারের সঙ্গে মিশিয়ে এবং স্টেরয়েড ইনজেকশন প্রয়োগ করে স্বল্প সময়ে গরু মোটাতাজা করা হচ্ছে। তবে কৃত্রিম উপায়ে মোটাতাজা করা গরু যাতে কেউ বিক্রি করতে না পারে সেজন্য মাঠ পর্যায়ে নজরদারি বাড়িয়েছে জেলা প্রাণী সম্পদ অধিদফতর। সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে নিবন্ধিত গরুর খামারগুলোতে। 

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মাহবুবুল আলম জানান, আমাদের নিবন্ধিত খামারিরা সাধারণত গরু মোটাতাজা করেন না। তবে কোরবানি ঈদ এলেই এক শ্রেণির গরু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে গরু মোটাতাজা করে থাকে। ওষুধ ও রাসায়নিকের প্রভাবে গরুর শরীরে পানি ও তরল পদার্থ জমা হতে শুরু করে। ফলে হালকা-পাতলা গরুও দ্রুত মোটাতাজা হয়। এসব গরু দুই মাসের মধ্যে মারা যায়। ঈদের ১৫ দিন আগে থেকে জেলা ও উপজেলা পর্যায়ের পশুরহাটে তদারকি টিম কাজ করবে। জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গরু মোটাতাজা করার জন্য বৈজ্ঞানিক পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিতে দানাদার খাবারের পাশাপাশি কাঁচা ঘাস, চিঁটাগুড়, ধানের খড়ে মিশিয়ে গরুকে খাওয়ানো হয়। এই পদ্ধতিতে মোটাতাজা করার জন্য ৪ থেকে ৬ মাস সময় লাগে। কিন্তু অসাধু খামারি ও ব্যবসায়ীরা কোরবানি ঈদকে সামনে রেখে নিষিদ্ধ ভারতীয় প্রাকটিন, ডেক্সিন ট্যাবলেট ও স্টেরয়েড ট্যাবলেট খাইয়ে এবং স্টেরয়েড ইনজেকশন পুশ করে গরুকে মোটাতাজা করছে।

 নগরীর উত্তম এলাকার গরু ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, কোরবানি ঈদের বিক্রির জন্য ৮-১০দিন আগে ১৫-২০ হাজার টাকায় ১৫টি দামড়া গরু কিনেছি।

মোটাতাজা করার ওষুধ খাওয়াচ্ছি। যেভাবে মোটা হচ্ছে তাতে আশা করছি ঈদে একেকটা গরু ৩৫-৪০ হাজার টাকায় বিক্রি হবে। ঈদের পনের দিন আগে থেকে গরুগুলো বিক্রির জন্য হাটে তুলবেন বলে জানান তিনি।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মাহবুবুল আলম বলেন, কৃত্রিম পদ্ধতিতে মোটাতাজা করা গরুর মাংস খাওয়ার ফলে মোটাতাজাকরণের ওষুধ ও রাসায়নিক পদার্থ মানব শরীরে প্রবেশ করে। এতে মানুষের কিডনি, লিভার, হৃদপিন্ডসহ অন্যান্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।

সর্বশেষ খবর