শুক্রবার, ১৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির দায়িত্ব ইসির : কাদের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে প্রয়োজনীয় লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি)। নির্বাচনী সব কাজ করবে নির্বাচন কমিশন। এখানে সরকারের উদ্যোগ নেওয়ার কোনো বিষয় নেই। তফসিল ঘোষণার পর কমিশন কাজ করবে।

গতকাল দুপুরে চট্টগ্রাম-কক্সবাজার সড়কের পটিয়ার কচুখাইনে বাইপাস সড়কের কাজের অগ্রগতি পরিদর্শন শেষে ‘আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণের বিষয়ে বিদেশি কূটনীতিকদেও মন্তব্য ও সরকারের উদ্যোগ’ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। কাদের বলেন, নির্বাচন নিয়ে সরকারের করণীয় কিছু নেই। নির্বাচন কমিশন কোনো সহযোগিতা চাইলে সরকার অবশ্যই সেই সহযোগিতা দেবে। বিএনপি যতই রঙিন খোয়াব দেখুক ২০০১ সালের ১ অক্টোবরের মতো নীলনকশার নির্বাচন বাংলাদেশে আর হবে না। মানুষ আর ১ অক্টোবরের মতো নির্বাচন চায় না। সাধারণ মানুষ শান্তি চাই। ধারাবাহিক নির্বাচনই সে শান্তির একটি প্রক্রিয়া।

তিনি বলেন, বিজেপির আমন্ত্রণে আওয়ামী লীগের প্রতিনিধি দল ভারত গেছে। কিন্তু বিএনপি নেতারা নিজেদের ইচ্ছায় সেখানে গেছেন। তা ছাড়া নির্বাচন নিয়ে আমরা ভারত সফর করিনি। বিজেপির সেক্রেটারি জেনারেল রামমাধব আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন, সে আমন্ত্রণে আমার নেতৃত্বে একটি দল ভারতে গিয়েছিল। তবে সেখানে কোনো রাজনৈতিক আলাপ হয়নি। ভারতে আমরা পার্টি টু পার্টি, পিপল টু পিপল কন্টাক্টের কথা বলেছি। আমরা আমাদের ইন্টারেস্ট নিয়ে কথা বলেছি। একই সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা এবং তিস্তা নিয়ে আলোচনা করেছি।

উন্নয়নকাজ প্রসঙ্গে কাদের বলেন, ৫ দশমিক ২ কিলোমিটারের পটিয়ার বাইপাস নির্মাণের শেষ সময় ছিল আগামী বছরের জুন পর্যন্ত। কিন্তু নির্ধারিত সময়ের ছয় মাস আগেই আগামী জানুয়ারিতে বাইপাসটির নির্মাণকাজ শেষ হবে। ইতিমধ্যে সড়কের সেতু, কালভার্ট নির্মাণ শেষ হয়েছে। তা ছাড়া বহদ্দারহাট থেকে শাহ আমানত সেতু পর্যন্ত ছয় লেন সড়ক ও মইজ্জ্যারটেক থেকে ওয়াই জংশন পর্যন্ত চার লেন সড়কের কাজ ৬০ শতাংশ শেষ হয়েছে। সড়কগুলোর মধ্যে ছয় লেন সড়কে চারটি সেতু ও একটি কালভার্ট নির্মাণের কাজ শেষ হয়েছে। আর চার লেন অংশে সাতটি কালভার্ট ও দুটি ওভারপাস নির্মাণ প্রক্রিয়াধীন আছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে এ অঞ্চলের যাতায়াতব্যবস্থা আরও এগিয়ে যাবে।

সর্বশেষ খবর