শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ০০:০০ টা

পালাকারের নাটক ‘বাংলার মাটি বাংলার জল’

সাংস্কৃতিক প্রতিবেদক

পালাকারের নাটক ‘বাংলার মাটি বাংলার জল’

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের লেখায় ঘুরেফিরে নানাভাবে এসেছেন রবীন্দ্রনাথ। নিজের লেখার মধ্যে রবীন্দ্রনাথের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতেন সৈয়দ হক। এই লেখকের রচনায় নাটকের দল পালাকার মঞ্চায়ন করেছে রবীন্দ্রনাথভিত্তিক নাটক ‘বাংলার মাটি বাংলার জল’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল ‘বাংলার মাটি বাংলার জল’-এর ২৯তম প্রদর্শনী। কবিগুরুর ছিন্নপত্র অবলম্বনে সৈয়দ শামসুল হক রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন আতাউর রহমান। ১৮৮৯ থেকে ১৮৯৫ সময়কালকে নিয়ে রবীন্দ্রনাথের জীবনের সাধনা পর্যায় নামে পরিচিত। এ সাধনা ছিল রবীন্দ্রনাথের সম্পাদিত পত্রিকাগুলোর মধ্যে অন্যতম এবং তার সৃষ্টিউৎকর্ষের অন্যতম নিদর্শন। এ সময়টায় তিনি বাংলাদেশে অবস্থান করেছেন, কাছ থেকে দেখেছেন বাংলার মানুষ, একান্ত হয়েছেন বাংলার বৈচিত্র্যময় প্রকৃতির সঙ্গে, যার চমৎকার চিত্র রয়েছে সেই সময় রচিত তার সব রচনাকর্মে, বিশেষত ছিন্নপত্রে। মোট কথা রবীন্দ্রনাথকে ঘিরেই নাট্য কাহিনীর আবর্তন। রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ভাতিজী ইন্দিরা দেবী চরিত্রটিও। তৎকালীন বাংলাদেশ তথা শিলাইদহ-পতিসর-শাহজাদপুরের বিচিত্র মানুষ এবং তাদের জীবনও উঠে এসেছে রবীন্দ্রনাথ ঠাকুরেরই হাত ধরে। পারিবারিক জমিদারির দায়িত্ব নিয়ে বাংলাদেশের শিলাইদহ-শাহজাদপুর-পতিসরে আসে বিলেত ফেরত রবীন্দ্রনাথ।

কিন্তু সেখানকার নায়েবের আয়োজন করা অভ্যর্থনায় আতিশয্য সহজ-সরল জীবনে অভ্যস্ত রবীন্দ্রনাথকে মুগ্ধ করে না, আর তাই তো রাজা সম্বোধন শুনে তিনি বলে ওঠেন, ‘কে রাজা? আমি তো রাজা নই’। উপস্থিত গ্রামবাসীকে বলেন, ‘আমি এসেছি তোমাদের সঙ্গে থাকব মিলব বলে’। অন্যদিকে কলকাতা থেকে আসার সময় রবীন্দ্রনাথ তার ভাতিজীকে কথা দিয়ে এসেছিলেন, বাংলাদেশে এসে যা কিছু দেখবেন তার সবই লিখে জানাবেন।

 শিলাইদহ-শাহজাদপুর-পতিসরে বাংলাদেশের প্রকৃতির রূপ নতুন করে আবিষ্কার করতে থাকেন রবীন্দ্রনাথ, মানুষদেরও আবিষ্কার করতে থাকেন নতুন রূপে। আর এসবের বর্ণনা চিঠি আকারে পৌঁছে যেতে থাকে ভাতিজীর কাছে। কলকাতায় বসে কাকার চিঠির বর্ণনা পড়তে পড়তে ইন্দিরার সামনে এসে উপস্থিত হয় বাংলাদেশ, বাংলাদেশের মানুষ এবং প্রকৃতি। এসব বিষয়ই নাটকটিতে তুলে ধরেছেন সৈয়দ শামসুল হক। অন্যদিকে একই সময় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ঢাকা থিয়েটার প্রযোজিত নাটক ‘পঞ্চনারীর আখ্যান’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় বর্ণালী থিয়েটার প্রযোজিত নাটক ‘চাওয়া-পাওয়া’।

আজ দেশব্যাপী শুরু হচ্ছে দুই দিনের সাংস্কৃতিক উৎসব : ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ স্লোগানে আজ ৬৪ জেলায় শুরু হচ্ছে দুই দিনের সাংস্কৃতিক উৎসব। সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে এ উৎসবের সহযোগিতায় রয়েছে তথ্য মন্ত্রণালয়। ঢাকা জেলার উৎসব হবে সাভার ও কেরানীগঞ্জে। সাভারের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উৎসবে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ, দেশাত্মবোধক ও লোকগানসহ স্থানীয় সংস্কৃতিকে প্রতিনিধিত্বকারী বিষয়সমূহকে গুরুত্ব দেওয়া হবে।

শিল্পকলায় আজ অনন্যা ওয়াফির কত্থক নৃত্যসন্ধ্যা : নাচের সংগঠন নৃত্যমঞ্চ ও শাস্ত্রীয় পরিষদের যৌথ আয়োজনে আজ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে অনন্যা ওয়াফি রহমানের একক কত্থক নৃত্যের আসর। সন্ধ্যায় একাডেমির চিত্রশালা মিলনায়তনের এই আয়োজনে নাচের মুদ্রায় নৃত্যানুরাগী দর্শক-শ্রোতাদের মাতাবেন এই শিল্পী।

সর্বশেষ খবর