শনিবার, ২১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বাঘিনীর বাচ্চা প্রসবের খবরে দর্শনার্থীর ভিড়

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম চিড়িয়াখানায় দক্ষিণ আফ্রিকার বাঘ-বাঘিনীর খাঁচায় নতুন তিন অতিথি এসেছে। বৃহস্পতিবার বিকালে তিনটি বাচ্চা প্রসব করে বাঘিনী। তিন অতিথিসহ এ চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়িয়েছে ৫টিতে। এতে চিড়িয়াখানায় দর্শনার্থীর ভিড় বেড়েছে। চিড়িয়াখানা সূত্রে জানা যায়, ২০১৬ সালের ৯ ডিসেম্বর চট্টগ্রাম চিড়িয়াখানায়  ৩৩ লাখ টাকায় দক্ষিণ আফ্রিকা থেকে দুটি রয়েল বেঙ্গল টাইগার আনা হয়। তখন বাঘটির বয়স ১১ মাস ও বাঘিনীর বয়স ছিল ৯ মাস।

চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মুহাম্মদ রুহুল আমীন বলেন, ‘আফ্রিকা থেকে আনা বাঘিনী তিনটি বাচ্চা প্রসব করেছে। সবগুলোই এখন সুস্থ্য আছে। তবে এখনো বাচ্চাগুলোর লিঙ্গ পরিচয় চিহ্নিত করা যায়নি। এখন তাদের কাছে যাওয়া যাচ্ছে না।’ এদিকে, চট্টগ্রাম চিড়িয়াখানার নতুন তিন অতিথিকে (শাবক) দেখতে যান জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। গতকাল দুপুরে মেয়ে নওরিন সাদেক ও নাতনি নাভিন ইত্তেমাকে নিয়ে তিনি চিড়িয়াখানায় যান। চিড়িয়াখানায় তিনি প্রায় ঘণ্টাখানেক অবস্থান করে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পশু-পাখি দেখেন।

 

জানা যায়, ১৯৮৯ সালের ২ ফেব্রুয়ারি চট্টগ্রামের তৎকালীন জেলা প্রশাসক  মানুষের বিনোদন, শিশুদের শিক্ষা এবং গবেষণার জন্য নগরের খুলশি এলাকায় ফয়েজ লেকের পাশে ৬ একর জমির উপর চট্টগ্রাম চিড়িয়াখানা প্রতিষ্ঠা করেন। বর্তমানে সেখানে ৬৭ প্রজাতির সাড়ে  তিন শতাধিক পশু-পাখি আছে।  চিড়িয়াখানার টিকিট বিক্রির টাকায় নির্মাণ করা হয়েছে সীমানা প্রাচীর।

পশুদের জন্য বানানো হয় খাঁচা, আবর্জনার ভাগাড়কে করা হয়েছে নান্দনিক বৈঠকখানা, লাগানো হয়েছে এক হাজার ফলদ বৃক্ষ।

চিড়িয়াখানার অভ্যন্তরে শিশুদের জন্য তৈরি করা হয়েছে ‘কিডস জোন’।

সর্বশেষ খবর