বুধবার, ২৫ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ভালো নেই কোটা সংস্কার আন্দোলনে আহত তরিকুল

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কোটা সংস্কার আন্দোলনে গুরুতর আহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের ছাত্র তারিকুল ইসলামের শারীরিক অবস্থা আবারও অবনতি হয়েছে। গত ৯ জুলাই তরিকুলের ডান পায়ে অস্ত্রোপচার করার পর অবস্থার কিছুটা উন্নতি হলেও কয়েকদিন পরেই অবনতি হতে শুরু করে। তখন থেকেই বাড়তে থাকে পায়ের ব্যথা। এখনো হাসপাতালের বেডে ব্যথায় কাতরাচ্ছেন তরিকুল। কোন হাসপাতালে চিকিৎসা চলছে নিরাপত্তার স্বার্থে তা জানাতে অপারগতা প্রকাশ করছেন তরিকুলের পরিবার ও সহপাঠীরা। তরিকুলের শারীরিক অবস্থার অবনতির বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ জানান, প্রথম অস্ত্রোপচারের পর তরিকুলের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। কিন্তু তার পায়ে তীব্র ব্যথা কমছিল না। মেরুদণ্ড, কোমর ও পায়ের জন্য থেরাপি দেওয়া হচ্ছিল। কিছু দিন পরেই ব্যথার তীব্রতা বেড়ে যায়। পরে চিকিৎসক জানায় যে, তরিকুলের ডান পায়ে ক্ষত হয়েছে। গত রবিবার তার ডান পায়ে আবারও অস্ত্রোপচার করা হয়েছে। যতই দিন যাচ্ছে তরিকুলের শারীরিক অবস্থা ততই অবনতি হচ্ছে। সোজা হয়ে বসতে পারছে না তিনি। হাত-পাসহ শরীরে ব্যথায় কাতরাচ্ছে তরিকুল।

মাসুদ মোন্নাফ আরও জানান, চিকিৎসার খরচ তরিকুলের পরিবারের পক্ষ থেকে বহন করা সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনুদানের টাকায় চিকিৎসা চলছে। তবে হাসপাতালে অনেক টাকা বকেয়া রয়েছে। যা দিন দিন বেড়েই চলছে।

এর আগে গত ৫ জুলাই অসুস্থ অবস্থায় তাকে রাজশাহী মেডিকেলে চিকিৎসা অসম্পন্ন রেখেই ছাড়পত্র দেয়। পরে শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করে সহপাঠীরা। ৬ জুলাই রয়্যাল হাসপাতালে গিয়ে তরিকুলের সঙ্গে দেখা করেন শিক্ষকরা। সেখানে চিকিৎসক জানান, তরিকুলের ডান পা ভেঙে গেছে। মাথায় ৯টি সেলাই দেওয়া হয়েছে। মেরুদণ্ডও সামান্য ক্ষতিগ্রস্ত।

হাসপাতালে দায়িত্বে থাকা চিকিৎসকের পরামর্শে ৮ জুলাই তরিকুলকে ঢাকায় পাঠানো হয়। পরদিন ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তার পায়ে অস্ত্রোপচার করা হয়।

গত ২ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে কোটা সংস্কার আন্দোলনকারীরা পতাকা মিছিলের জন্য জমায়েত হয়। এ সময় ছাত্রলীগ নেতা-কর্মীরা সশস্ত্র হামলা চালিয়ে বেশ কয়েকজন শিক্ষার্থীকে মারধর করে। তরিকুলের ওপরে চলে নির্মম অত্যাচার। বাঁশ, রড, রামদা ও হাতুড়ির আঘাতে তার মাথা ফেটে যায় এবং ভেঙে যায় ডান পায়ের হাঁটুর নিচের দুটি হাড়।

সর্বশেষ খবর