শনিবার, ২৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ইসির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে যা বললেন প্রার্থীরা

বরিশাল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ইসির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে যা বললেন প্রার্থীরা

প্রচারণায় ব্যস্ত বিএনপির প্রার্থী মজিবর রহমানের সহধর্মিণী নাসিমা ও আওয়ামী লীগের সাদিক আবদুল্লাহর সহধর্মিণী লিপি

বরিশালে প্রতিদ্বন্দ্বী ৬ মেয়র প্রার্থীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। বৈঠকে বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার হাই কোর্টের নিষেধাজ্ঞার পরও তার দলের নেতা-কর্মীদের গণগ্রেফতারের অভিযোগ করেন। আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাদিক আবদুল্লাহ তার কর্মী-সমর্থকদের ভয়ভীতি দেখানোর অভিযোগ করেন বিএনপি প্রার্থীর বিরুদ্ধে। বৈঠকে সরকারদলীয় মেয়র প্রার্থী সাদিক আবদুল্লাহ ছাড়া অপর ৫ মেয়র প্রার্থী বৈঠকে সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করেন। তারপরও ৬ প্রার্থীর সবাই সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে সাহায্য-সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। বরিশাল সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীদের সঙ্গে গতকাল সকাল সাড়ে ১০টায় নগরীর নথুল্লাবাদ এলাকায় আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের হলরুমে রুদ্ধদ্বার বৈঠক করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। বৈঠকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাদিক আবদুল্লাহ, বিএনপির মজিবর রহমান সরোয়ার, জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস, ইসলামী আন্দোলনের মাওলানা ওবাইদুর রহমান মাহবুব, কমিউনিস্ট পার্টির এ কে আজাদ এবং বাসদের মেয়র প্রার্থী ডা. মনিষা চক্রবর্তী ছাড়াও রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকে মনিষা চত্রবর্তী গত কয়েক দিনে তার দেওয়া কোনো অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিশন কোনো ব্যবস্থা নেয়নি বলে কমিশনারকে অবহিত করেন। অভিযোগের বিষয়ে ব্যবস্থা না নেওয়ায় নির্বাচন কমিশনের ওপর বাসদ পুরোপুরি আস্থাশীল নয় উল্লেখ করে ৩০ জুলাইয়ের ভোট নিয়ে তার আশঙ্কার কথা জানিয়েছেন নির্বাচন কমিশনারকে।

বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার বৈঠকে নির্বাচন কমিশনারকে অভিযোগ করেন, হাই কোর্টের সুনির্দিষ্ট নির্দেশের পরও পুলিশ বিএনপি নেতা-কর্মীদের গণগ্রেফতার করছে। পুলিশ ৩টি চাঁদাবাজি মামলা দিয়ে বিএনপি নেতা-কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে হয়রানি করছে। হাই কোর্টের আদেশ মেনে প্রশাসন চলুক, সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুক সেই দাবি-নির্বাচন কমিশনারের কাছে জানিয়েছেন সরোয়ার।

বরাবর বিরোধী মেয়র প্রার্থীরা ক্ষমতাসীনদের বিরুদ্ধে অভিযোগ করলেও গতকাল আওয়ামী লীগ প্রার্থী সাদিক আবদুল্লাহ তার প্রধান প্রতিদ্বন্দ্বী মজিবর রহমান সরোয়ারের বিরুদ্ধে আওয়ামী লীগের ভোটার এবং কর্মী-সমর্থকদের ভয়ভীতি দেখানোর অভিযোগ করেন। 

এই নির্বাচনকে কেন্দ্র করে বিরোধীদের কোনো ইস্যু তৈরি হোক এবং আওয়ামী লীগ ও দলের সভাপতির গায়ে কোনো কাদা লাগুক সেটা স্থানীয় আওয়ামী লীগ চাচ্ছে না বলে জানান সাদিক আবদুল্লাহ।

বৈঠক শেষে সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে বরিশাল সিটির দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, তাদের প্রত্যাশা একটাই— ‘বরিশালে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন’। মেয়র প্রার্থীরা নির্বাচন কমিশনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের সাহায্য-সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন। বৈঠকে প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীদের কাছ থেকে পাওয়া অভিযোগগুলো খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি। হাই কোর্টের নির্দেশের পরও বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতারের বিষয়ে স্থানীয় পুলিশ প্রশাসনকে আরও সতর্ক করার কথা বলেন তিনি। সুষ্ঠু নির্বাচনের জন্য প্রার্থীদের কাছ থেকে পাওয়া আশঙ্কাগুলো থেকে উপাদান নিয়ে সেসব বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা বলেন মাহবুব তালুকদার।

সর্বশেষ খবর