শনিবার, ৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ট্রেনে ঈদযাত্রা নির্বিঘ্নে এবারও অতিরিক্ত ৭৫ কোচ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

ট্রেনে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রতিবারের মতো এবারও ট্রেনে নিরাপদে যাত্রী পরিবহনে অতিরিক্ত কোচ সংযোজন করা হচ্ছে। যাত্রীদের সুবিধা বিবেচনায় ও ভোগান্তি কমাতে ১০টি স্পেশাল ট্রেনসহ ৭৫টি কোচ মেরামত চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে ২৫টি কোচ ওয়ার্কশপ থেকে মেরামত শেষে সরবরাহ করা হয়েছে। তাছাড়া নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে ব্যাপক প্রস্তুতি নিয়ে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু করছে ৮ আগস্ট। গত বছরেও ৭৫টি অতিরিক্ত কোচ সংযোজন করা হয়েছিল। তবে ঈদের আগেই কোচ সরবরাহ করতে কর্মচারী সংকটেও অতিরিক্ত কাজের মাধ্যমে পাহাড়তলী ওয়ার্কশপে কর্মযজ্ঞ চলছে বলে জানান ওয়ার্কশপ  তত্ত্বাবধায়ক ফকির মো. মহিউদ্দিন।

তিনি বলেন, এবারের ঈদুল আজহায় অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষ্যে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক এমপির নির্দেশনায় পাহাড়তলী কারখানায় ৭৫টি কোচ মেরামতের কাজ চলছে। ইতিমধ্যে ২৫টি কোচ মেরামত শেষে কারখানা থেকে বের করেছি। বাকি কোচগুলো দ্রুত সময়ের মধ্যে সরবরাহের প্রস্তুতি চলছে।

তাছাড়া ঈদের আগেই এসব কোচ আন্তঃনগর ট্রেনে সংযোজন করা হবে বলে জানান তিনি। পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্য কর্মকর্তা (সিসিএম) সরদার শাহাদাত আলী বলেন, ঈদে নিরাপদে ট্রেনে যাত্রী পরিবহনের পাশাপাশি রেল প্রশাসনের বিশেষ নজরদারিও রয়েছে সার্বক্ষণিক। এতে টিকিট বিক্রির আগেই করা হচ্ছে মনিটরিং সেল। অতিরিক্ত কোচ সংযোজনের মাধ্যমে অতিরিক্ত যাত্রীও বিভিন্ন ট্রেনে পরিবহন করবে প্রতিদিন। থাকবে স্পেশাল ট্রেন। তিনি বলেন, এবার ঈদে নিরাপদে যাত্রী পরিবহনের জন্য নতুন ট্রেন পরিচালনা, নাশকতা প্রতিরোধ, টিকিট কালোবাজারি প্রতিরোধ, লোকোমোটিভ সরবরাহ, ছুটি বাতিলসহ অন্যান্য পদক্ষেপ নিচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর