রবিবার, ৫ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বিমানের একের পর এক হজ ফ্লাইট বাতিল

সৌদি পৌঁছেছেন ৮৪ হাজার ৭৯৭

নিজস্ব প্রতিবেদক

বিমানের একের পর এক হজ ফ্লাইট বাতিল

অব্যাহত হজযাত্রী সংকটের কারণে আরও একটি হজ ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গতকাল বাতিল হওয়া এ ফ্লাইটটি হলো বিজি-১০৬৭। এ নিয়ে গতকাল পর্যন্ত ১১টি নির্ধারিত হজ ফ্লাইট বাতিল করতে বাধ্য হল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে। যাত্রী সংকটের কারণে দুএকদিনের মধ্যে আরও হজ ফ্লাইট বাতিল হতে পারে বলে আশঙ্কা করছে রাষ্ট্রীয় এ সংস্থাটি। এছাড়া পবিত্র হজ পালনের জন্য গতকাল পর্যন্ত সরকারি ও বেসরকারি মিলিয়ে সৌদি আরব পৌঁছেছেন ৮৪ হাজার ৭৯৭ জন হজযাত্রী।

বিমানের মুখপাত্র শাকিল মেরাজ জানান, বিমান ৫২৮ হজ এজেন্সিকে ই-মেইলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সিট খালি আছে সে বিষয়ে অবহিত করছে এবং দ্রুত টিকিট ক্রয়ে তাগিদ দিয়ে যাচ্ছে। কিন্তু বেশ কয়েকটি হজ এজেন্সি এখনো বাড়িভাড়া করতে পারেনি। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বাড়িভাড়া ও ভিসার আগেই টিকিট ক্রয়ের নির্দেশনা থাকলেও অনেক এজেন্সি এখনো নির্ধারিত বিমান টিকিট ক্রয় করেনি। হজ শুরুর ৫০ দিন আগেই বিমানের হজ টিকিট বিক্রয় কার্যক্রম শুরু হলেও এজেন্সিগুলো সময়মতো টিকিট সংগ্রহ না করায় এখনো নির্ধারিত হজ ফ্লাইটের ৪ হাজারের মতো টিকিট অবিক্রীত অবস্থায় রয়েছে।

উল্লেখ্য, চলতি বছর সৌদি কর্তৃপক্ষ বিমানের জন্য নির্ধারিত স্লটের বাইরে অতিরিক্ত কোনো স্লট বরাদ্দ দেবে না বলে জানিয়ে দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে ফ্লাইট বাতিলের ধারা অব্যাহত থাকলে হজযাত্রীদের সৌদি আরবে পৌঁছানোর বিষয়টি অনিশ্চিত হয়ে পড়বে। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ খবর