বুধবার, ৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

সঠিক রাজনীতি হলে চাটুকারের সংখ্যা কমে যাবে : ড. কামাল

নিজস্ব প্রতিবেদক

সংবিধানপ্রণেতা ড. কামাল হোসেন বলেছেন, মন্ত্রী-এমপি হতে হলে চাটুকার হয়ে যাও। এটা শুধু এখন নয়, সারা জীবন দেখে এসেছি। তবে সঠিক রাজনীতি যখন থাকে তখন চাটুকারের সংখ্যা কমে যায়। গতকাল সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক গোলটেবিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

‘কোটা সংস্কার, নিরাপদ শিক্ষাঙ্গন, নিরাপদ সড়ক ও বাংলাদেশের ছাত্রসমাজের ভবিষ্যৎ’ শীর্ষক এ গোলটেবিলের আয়োজন করে ‘ঐক্যবদ্ধ ছাত্রসমাজ’। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি আজম রুপু। সঞ্চালনা করেন মুহাম্মাদুল্লাহ মধু। বৈঠকে আরও বক্তব্য দেন ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্যসচিব আ ব ম মোস্তফা আমিন, গণফোরাম নেতা অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক, আ ও ম শফিকউল্লাহ প্রমুখ।

গণফোরাম সভাপতি ড. কামাল আরও বলেন, দেশে সুস্থ রাজনীতি থাকলে যোগ্যতা, কর্মক্ষমতা বিচার করে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু যখন সুস্থ রাজনীতি না থাকে তখন সব দেশে চাটুকারিতা মূল্যবান হয়ে যায়। তিনি বলেন, কেউ অন্যায়কে ন্যায় বললেই তা ন্যায় হয়ে যায় না। কোনো নেতা দিনকে রাত বললেই দিন রাত হয়ে যায় না। নেতাদের মাঝেমধ্যে ভুল বোঝানো হয়। অনেক সময় বলা হয় আমি যা-ই বলি, আমার কথার সঙ্গে যারা একমত হবেন তাদের গুরুত্ব দেব। কথা যারা শুনবেন তাদের আমার যা দেওয়ার আছে তাই দেব। এমন গলদ থাকলে তা থেকে দেশকে মুক্ত করতে হবে। সুলতান মোহাম্মদ মনসুর আহমদ বলেন, কোমলমতি শিক্ষার্থীরা দেশের প্রকৃত অবস্থা তুলে ধরেছে। দেশের কী কী অব্যবস্থাপনা তা দেখিয়ে দিয়েছে। ছাত্ররাই ছিল সব আন্দোলনের ভ্যানগার্ড।

সর্বশেষ খবর