বৃহস্পতিবার, ৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ঐতিহাসিক বাড়ি ‘রোজ গার্ডেন’ কিনে নিচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার কেএম দাস লেনের ১৩ নম্বর বাড়ি—‘রোজ গার্ডেন’—যেখানে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের যাত্রা শুরু হয়েছিল, সেই ঐতিহাসিক বাড়িটি কিনে নিচ্ছে সরকার। ব্যক্তি মালিকানাধীন পুরাকীর্তি হিসেবে সংরক্ষিত এই বাড়ি ৩৩১ কোটি ৭০ লাখ টাকায় কেনার একটি প্রস্তাব গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন করা হয়েছে।  বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান। ‘পাবলিক প্রকিউরমেন্ট আইন’ অনুসারে সরকার ‘সরাসরি ক্রয় পদ্ধতিতে’ বর্তমান মালিকদের কাছ থেকে রোজ গার্ডেন কিনবে। এতে ব্যয় হবে ৩৩১ কোটি ৭০ লাখ দুই হাজার ৯০০ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, এ ছাড়াও পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জন্য ৪৬৩ কোটি ২৪ লাখ ৮৬ হাজার টাকায় ২ লাখ ১৭ হাজার ৫৬৩টি কনক্রিট পোল কেনার প্রস্তাবও অনুমোদন করে কমিটি।  ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি লিমিটেড (ইউএফএফএল) ও পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি লিমিটেডের (পিইউএফএফএল) ব্যবহূত গ্যাস দিয়ে পিইউএফএফএল এর খালি জায়গায় নতুন, আধুনিক, শক্তি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রজেক্ট বাস্তবায়ন করতে অর্থায়নকারীর সঙ্গে চুক্তির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এই প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ২৫ দশমিক ৮০ মিলিয়ন মার্কিন ডলার। তিনি বলেন চলতি ২০১৮-১৯ অর্থবছরের জন্য ১ লাখ ৪৫ হাজার টন ইউরিয়া, ডিএপি ও এমওপি সার আমদানি করবে সরকার। এতে ব্যয় হবে ৩৪৪ কোটি ২২ লাখ টাকা। কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) চুক্তি মোতাবেক শিল্প মন্ত্রণালয়কে ৫ লাখ ৫০ হাজার টন ইউরিয়া সার সরবরাহের মধ্যে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৬৮ কোটি ৬৬ লাখ টাকা। মোস্তাফিজুর রহমান বলেন, রাষ্ট্রীয় চুক্তির আওতায় সৌদি আরবের মা আদিন থেকে ২৫ হাজার টন ডিএপি সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৬৭ কোটি ৯৩ লাখ টাকা। এ ছাড়া বেলারুশ পটাশ কোম্পানি থেকে ৩০ হাজার এমওপি সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৬৯ কোটি ২১ লাখ টাকা। কানাডিয়ান ইন্টারন্যাশনাল করপোরেশন থেকে ৩০ হাজার টন এমওপি সার আমাদানি কা হবে। এতে ব্যয় হবে ৬৯ কোটি ২১ লাখ টাকা। রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন প্রডিনটর্গ থেকে ৩০ হাজার টন এমওপি সার আমদানি করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। এতে ব্যয় হবে ৬৯ কোটি ৯৩ লাখ টাকা।

এদিকে ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় চার লেনের একটি ফ্লাইওভার নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় বেড়েছে। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ২৪০ কোটি পাঁচ লাখ ৬৬ হাজার ২০৮ টাকা। তবে এটি আরও ৫৮ কোটি ৫১ লাখ ২০ হাজার ৪৮৬ টাকা বাড়িয়ে ২৯৮ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার ৬৯৫ টাকা করার প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। তিনি আরও বলেন, দেশের প্রয়োজনীয় খাদ্য চাহিদা পূরণে আন্তর্জাতিক বাজার থেকে আরও ৫০ হাজার টন গম সংগ্রহ করছে সরকার। এ জন্য সরকারকে ব্যয় করতে হবে ১১৩ কোটি ৭৭ লাখ টাকা।

সর্বশেষ খবর