শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

নিয়মিত ক্লাস-পরীক্ষায় ফিরেছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

নিয়মিত ক্লাস-পরীক্ষায় ফিরেছে শিক্ষার্থীরা

নিরাপদ সড়কের দাবিতে রাজপথে আন্দোলনের পর এখন নিয়মিতভাবেই ক্লাস-পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে খোঁজ নিয়ে এমন তথ্যই পাওয়া গেছে। আন্দোলনে অংশ নেওয়া ছাত্রছাত্রীদের দাবি প্রধানমন্ত্রী মেনে নেওয়ার পর ও গত রবিবার ঢাকায় অবস্থিত স্কুল, কলেজপ্রধানদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকের পর এসব প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা ক্লাসে ফিরে যায়। কিন্তু পরদিন রাজধানীর কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী তখনো ক্লাসে ফেরেননি। এমনকি কিছু কিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফের আন্দোলনে নামেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শক্ত অবস্থানের কারণে আন্দোলন আর ডালপালা মেলেনি। উদ্ভূত পরিস্থিতিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বুধবার বৈঠক করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে ও শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ সময় নষ্ট না করতে উপাচার্যদের নানা দিকনির্দেশনা দেন তিনি। উপাচার্যরাও তাদের গৃহীত নানান পদক্ষেপ ও সুপারিশ মন্ত্রীর কাছে তুলে ধরেন। গতকাল প্রায় সব বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়েছে। নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম জানান, বিভিন্ন বিভাগে নিয়মিতভাবে ক্লাস-পরীক্ষা চলছে। ছাত্র আন্দোলনের কোনো রেশ নেই। ক্যাম্পাস শান্ত। তবে ছাত্র উপস্থিতি এখনো সন্তোষজনক নয় বলে মন্তব্য করেন তিনি। কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ক্লাস-পরীক্ষা নিয়মিতভাবে চলছে। ছাত্রছাত্রীদের উপস্থিতির হারও সন্তোষজনক।

এদিকে নিরাপদ সড়কের লক্ষ্যে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ায় গতকাল রাজধানীর উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে এক আনন্দ র‌্যালির আয়োজন করেন। প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি আফছার উদ্দিন খান, ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. ফরিদুর রহমানসহ শিক্ষার্থীরা এতে অংশ নেন। র‌্যালি শেষে এক আলোচনা সভা ও নিহত শিক্ষার্থীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা গতকাল জানান, ছাত্রছাত্রীরা নিয়মিতভাবে ক্লাস-পরীক্ষায় অংশ নিচ্ছে। শিক্ষা কার্যক্রম পুরোদমে চলছে। 

সর্বশেষ খবর