শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

তুরিন আফরোজের তদন্ত শেষ পর্যায়ে

————————— আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে যে তদন্ত চলছে তা শিগগিরই শেষ হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল দুপুরে সচিবালয়ে কমনওয়েলথ মহাসচিব প্রেট্রিকা স্কটল্যান্ডের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় আইনমন্ত্রী বলেন, ‘তদন্ত চলাকালীন অবস্থায় যদি কথা বলি, তাহলে তদন্ত প্রভাবিত হতে পারে। সেজন্য এ ব্যাপারে কোনো কথা বলব না। তদন্ত কবে নাগাদ শেষ হবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মনে হয় বেশিদিন লাগবে না।’

কমনওয়েলথ মহাসচিবের সঙ্গে বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, আমরা দুজনই একমত হয়েছি, কমনওয়েলথের ৫৩ দেশ একসঙ্গে কথা বললে পৃথিবীতে আমরা একটা শক্ত অবস্থান তৈরি করতে পারব। তা নিয়ে আলাপ-আলোচনা করেছি। আমাদের বিচার বিভাগ সাম্প্রতিক ঘটনা, আইনের বিস্তার লাভ, ডিজিটাইজেশনসহ নানা বিষয় নিয়ে কমনওয়েলথ মহাসচিবের সঙ্গে আলাপ হয়েছে বলেও তিনি জানান। আইনমন্ত্রী বলেন, তিনি (প্রেট্রিকা স্কটল্যান্ড) আমাদের দেশের বিচার বিভাগের স্বাধীনতা এবং বিচার বিভাগের কর্মকাণ্ডে অত্যন্ত সন্তুষ্ট।

 তিনি অনুরোধ করেছেন, শেখ হাসিনার সরকার বিচার বিভাগের উন্নয়নে, দেশের উন্নয়নে যেভাবে এগিয়েছে এটা যেন কমনওয়েলথের বাকি যে দেশগুলো আছে, তাদের সঙ্গে শেয়ার করি। কমনওয়েলথ মহাসচিব তার ব্যবস্থা করার চেষ্টা করবেন বলেও জানান আইনমন্ত্রী।

উল্লেখ্য, গত নভেম্বরে মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজের বিরুদ্ধে তিনটি অভিযোগ ওঠে। সেগুলো হলো আসামি ওয়াহিদুল হকের সঙ্গে গোপন বৈঠক, মামলার নথি তার কাছে হস্তান্তর ও মামলার মেরিট নিয়ে কথা বলা। অভিযোগের প্রমাণ ও অডিও রেকর্ড আইন মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিপ টিপু। প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়ায় তুরিন আফরোজকে ট্রাইব্যুনালের সব মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর