বুধবার, ১৫ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

৭৪ হাজার মামলা জরিমানা ৭ কোটি টাকা

ট্রাফিক সপ্তাহ শেষ

নিজস্ব প্রতিবেদক

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক সপ্তাহের শেষ দিনে রাজধানীর বিভিন্ন পয়েন্টে তৎপর ছিলেন ট্রাফিক পুলিশের সদস্যরা। গতকাল সকাল থেকে রাজধানীসহ সারা দেশে পরীক্ষা করা হয় যানবাহনের কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স। কাগজপত্র না থাকলে মামলা ও জরিমানার পাশাপাশি যানবাহনের চালক ও পথচারীদের উদ্দেশ্যে প্রচার করা হয় বিভিন্ন সচেতনতামূলক বার্তা।

ট্রাফিক সপ্তাহের শেষ দিন গতকাল পর্যন্ত সারা দেশে প্রায় ১ লাখ ৮০ হাজার ২৪৯টি যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেয় পুলিশ। এ সময় ৭ কোটি ৮ লাখ ১৪ হাজার ৩৭৫ টাকা জরিমানা করা হয়। জব্দ করা হয় ৫ হাজার ৪১৮টি যানবাহন। একইসঙ্গে ৭৪ হাজার ২২৪ জন চালকের বিরুদ্ধে মামলা দেওয়া হয় বলে জানান পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা।

রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা যায়, ট্রাফিক সপ্তাহের শেষ দিনে পুলিশ কোনো পথচারীকে ফুটওভার ব্রিজ ছাড়া রাস্তা পারাপার হতে দেয়নি। যারা নিচ দিয়ে পার হতে চাচ্ছিলেন তাদের ধরে এনে ফুটওভার ব্রিজের সিঁড়ির দিকে লাইন ধরানো হয়।

শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে ৫ আগস্ট থেকে ‘বিশেষ ট্রাফিক পুলিশ সপ্তাহ’ ঘোষণা করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বিশেষ এ সপ্তাহে পুলিশের সহায়তার জন্য রাখা হয় রোভার স্কাউটসের অন্তত ২০০ সদস্য। ডিএমপির চারটি ট্রাফিক বিভাগের মোট আটটি জোনে ট্রাফিক পুলিশকে সহায়তা করতে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটস ইউনিটগুলো কাজ করতে রাস্তায় নামে। রাজধানীর ২০টি গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়ে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হওয়া, ট্রাফিক সিগন্যাল মেনে চলা, দৌড়ে রাস্তা পার না হওয়া, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার করাসহ নানা ধরনের নিয়ম মেনে চলাফেরা করতে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে থাকেন রোভার স্কাউটসের সদস্যরা। রাজধানীর মতিঝিল, রামপুরা, শাহবাগ, কারওয়ান বাজার, বাংলামোটর, উত্তরা, কাকরাইল, পল্টন, গুলিস্তান ও ফার্মগেট এলাকায় দেখা যায়, রোভার স্কাউটস সদস্যরা প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রতিটি সিগন্যালে দুই শিফটে দাঁড়িয়ে রয়েছেন।

এদের কেউ পথচারীদের ফুটপাথ ব্যবহার করতে বলছেন, কেউ জেব্রা ক্রসিং দেখিয়ে দিচ্ছেন আবার কেউ মোটরসাইকেল চালকদের হেলমেট ব্যবহারে উদ্বুদ্ধ করেন। স্কাউটস সদস্যরা জানান, মানুষ চাইলেই ট্রাফিক আইন সম্পর্কে সচেতন হতে পারে। শুধু ট্রাফিক সম্পর্কে নির্দেশনা জানার পাশাপাশি তারা বিদ্যমান ট্রাফিক ব্যবস্থার সমস্যাগুলোও বের করে আনেন। বিদ্যমান ট্রাফিক সমস্যাগুলো হলো : বাস থামার নির্দিষ্ট জায়গা না থাকা, এলোপাতাড়িভাবে বাস থামানো, জেব্রা ক্রসিংগুলো দৃশ্যমান না থাকা, ফুটওভার ব্রিজ ব্যবহারে অনীহা। কারণ ফুটওভার ব্রিজগুলো বেশির ভাগ সময়ই থাকে নোংরা ও চলাচলের অযোগ্য।

সর্বশেষ খবর