শনিবার, ২৫ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

সড়ক নিরাপত্তা সচেতনতায় শিক্ষা মন্ত্রণালয়ের নানা কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

সড়ক নিরাপত্তা ও শৃঙ্খলা বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য একগুচ্ছ কার্যক্রম হাতে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের মধ্যে নিরাপদ সড়ক নিয়ে বিভিন্ন তথ্য পৌঁছে দিয়ে তাদের এ ব্যাপারে সচেতন করে তোলা হবে। এ ছাড়া আগামী ৩০ সেপ্টেম্বর সারা দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিরাপদ সড়কবিষয়ক স্লোগান সংবলিত ফেস্টুন, প্লাকার্ড প্রদর্শন করবে। সম্প্রতি এ ব্যাপারে একটি নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্র বলছে, সড়ক দুর্ঘটনার জন্য অননুমোদিত ও ত্রুটিপূর্ণ যানবাহন, লাইসেন্সবিহীন ও অনভিজ্ঞ চালক যেমন দায়ী, একইভাবে পথচারী ও যাত্রীদের ট্রাফিক নিয়ম সম্পর্কে অজ্ঞতা ও অসচেতনতাও দায়ী। ছাত্রছাত্রীদের মাধ্যমে অভিভাবকদের মধ্যে সড়ক নিরাপত্তা ও শৃঙ্খলা বিষয়ে সচেতনতা তৈরির উদ্যোগ নেওয়া হলে নিরাপদ সড়কের প্রচেষ্টা টেকসই ও ফলপ্রসূ হবে বলে আশা করা যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত এ নির্দেশনা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সব বিভাগীয় কমিশনার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ স্কাউটসের নির্বাহী পরিচালক, সব জেলা প্রশাসক, সারা দেশের পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট দফতরগুলোতে পাঠানো হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সড়ক নিরাপত্তা নিয়ে সঠিক জ্ঞান, সচেতনতা না থাকায় অনেক সময় দুর্ঘটনার শিকার হন শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। সারা দেশের শিক্ষার্থীসহ তাদের অভিভাবকদের সচেতন করতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সবাইকে সচেতন করা গেলে সড়ক দুর্ঘটনা রোধ করা অনেকাংশে সম্ভব হবে। সূত্রমতে, নিরাপদ     সড়ক সংবলিত বাংলাদেশ স্কাউটসের একটি লিফলেট সারা দেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। ছাত্রছাত্রীদের মাধ্যমে অভিভাবকদের কাছে নিরাপদ সড়কের লিফলেট পৌঁছে দেওয়া হবে। অভিভাবকরা লিফলেটের নির্ধারিত স্থানে স্বাক্ষর করে বিদ্যালয়ে ফেরত পাঠাবেন। সড়ক নিরাপত্তা নিয়ে শ্রেণিকক্ষে ধারণা দেবেন শিক্ষকরা। শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বিভিন্ন কোর্সে সড়ক নিরাপত্তা ও শৃঙ্খলা বিষয়ে পাঠ অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও রোভার স্কাউট ও গার্ল গাইডসদের মাধ্যমে পথচারীদের মধ্যে নিরাপদ সড়ক নিয়ে লিফলেট বিতরণ করা হবে। ঈদুল আজহার ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরুর সঙ্গে সঙ্গে এসব কার্যক্রম শুরু হবে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে লিফলেট বিতরণ ও সচেতনতা কার্যক্রম শেষ করতে বলা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে। ট্রাফিক নিয়ম-কানুন ও সড়ক নিরাপত্তাবিষয়ক অবহিতকরণ কার্যক্রমে কতজন অভিভাবককে সম্পৃক্ত করা হয়েছে সে বিষয়ে সব শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্ট জেলা প্রশাসন এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ বিভাগের কাছে ৭ অক্টোবরের মধ্যে প্রতিবেদন দেবে। শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও দেশের প্রতিটি মসজিদে ইমামদের নামাজের আগে মুসল্লিদের অবহিত করতে অনুরোধ জানাতে ও শিক্ষাপ্রতিষ্ঠানে অভিভাবক সমাবেশ করতে বলা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রমগুলোতে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিকে সম্পৃক্ত করতে বলা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে- স্কাউট সদস্যদের সঙ্গে নিয়ে আগামী ৩০ সেপ্টেম্বর সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা তাদের প্রতিষ্ঠানের পার্শ্ববর্তী সড়কে সড়ক নিরাপত্তাবিষয়ক স্লোগান সংবলিত ফেস্টুন প্রদর্শন করবে।

নিরাপদ সড়ক কার্যক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার সমন্বয়কের দায়িত্ব পালন করবেন। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার উপজেলা নির্বাহী অফিসারকে সহযোগিতা করবেন। সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক সহযোগিতা দেবেন। জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সব শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করে এ কার্যক্রম বাস্তবায়ন করবেন। জেলা প্রশাসকরা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ে কার্যক্রম নিশ্চিত করবেন।

সর্বশেষ খবর