Bangladesh Pratidin

প্রকাশ : রবিবার, ২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৫২
ফের সক্রিয় নিষিদ্ধ হিযবুত
চালাচ্ছে সরকারবিরোধী প্রচারণাসহ নানান কর্মকাণ্ড
মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রামে ফের সক্রিয় হয়ে উঠেছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর। গত কয়েক মাস ধরেই এ সংগঠনটির পক্ষ থেকে নগরীর বিভিন্ন মসজিদসহ নানান স্থানে লিফলেট বিতরণ, সরকারবিরোধী প্রচারণাসহ নানান কর্মকাণ্ড চালাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দাবি, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যখন নির্বাচন সংশ্লিষ্ট বিষয়গুলোর দিকে নজর দিয়েছে, তখন এ সুযোগকে কাজে লাগিয়ে সক্রিয় হয়ে উঠেছে হিযবুত তাহরীর। তবে তাদের কর্মতৎপরতাকে সতর্ক দৃষ্টিতে দেখা হচ্ছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (অপারেশন ও ক্রাইম) আমেনা বেগম বলেন, ‘হিযবুত তাহরীরের তৎপরতার বিষয়টা আমাদের নজরে এসেছে। ইদানীং দেখা যাচ্ছে কোনো জটিল পরিস্থিতি সৃষ্টি হলে তারা উসকানিমূলক পোস্টার-লিফলেট বিলি করে। সিএমপি বিষয়টা গুরুত্ব সহকারে নিয়েছে।’ নাম প্রকাশ না করার শর্তে সিএমপির এক কর্মকর্তা বলেন, নির্বাচনের আগে কেন হিযবুত তাহরীর সক্রিয় হয়েছে তা চিন্তার বিষয়। এ ছাড়া বিভিন্ন সময় তারা ইস্যুভিত্তিক যে উসকানিমূলক লিফলেট ও পোস্টার সাঁটাচ্ছে তাতে যে কোনো সময় পরিস্থিতি জটিল হতে পারে। তাই হিযবুত তাহরীরের তৎপরতার বিষয়টা গুরুত্বের সহকারে নেওয়া হয়েছে।

জানা যায়, এতদিন কঠোর গোপনীয়তা রক্ষা করে চট্টগ্রামে হিযবুত তাহরীরের কার্যক্রম চললেও গত কয়েক মাস ধরে অনেকটা প্রকাশ্যে চলছে তাদের কার্যক্রম। স্কুলশিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে করা আন্দোলনের মধ্যেই নগরী ও নগরীর বাইরে বিভিন্ন এলাকায় পোস্টার লিফলেট দিয়ে প্রচারণা চালায়। এমনকি অভিযোগ রয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে প্রবেশ করেছে হিযবুত সদস্যরা। বর্তমান সরকারের পতন ঘটিয়ে খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার ডাক দেওয়ার আহ্বান জানিয়েও তারা বিভিন্ন সময় প্রচারণা করে আসছে। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গা সম্প্রদায়ের পক্ষে অবস্থান নিয়ে প্রচারণা চালায় হিযবুত তাহরীর। অথচ এর আগে নিষিদ্ধ সংগঠনটি কয়েক মিনিটের ঝটিকা মিছিল, গণমাধ্যমের কার্যালয়ে গিয়ে লিফলেট ও প্রেস রিলিজ পৌঁছানোর মধ্যেই সীমাবদ্ধ ছিল কার্যক্রম। নগরীর ১৬টি থানায় ছোট-বড় ৫ হাজারের অধিক মসজিদ রয়েছে।  প্রতি শুক্রবারে মসজিদগুলোর কোথাও না কোথাও লিফলেট বিলি করে হিযবুত তাহরীর। তাই এসব মসজিদে আসা মুসল্লিদের মধ্যে সচেতনতা বাড়াতে উদ্যোগ নিয়েছে সিএমপি। এরই মধ্যে ওসিদের শুক্রবার মসজিদে গিয়ে জঙ্গিবিরোধী বক্তব্য রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow