Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৪ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৫
খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল
রোগীর চাপ সামলাতে আলাদা ইউনিট
নিজস্ব প্রতিবেদক, খুলনা
bd-pratidin

খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপে ব্যাহত  হচ্ছে চিকিৎসা সেবা। কাগজে-কলমে ৫০০ শয্যার হাসপাতালটিতে বর্তমানে রোগী ভর্তি থাকছে ১ হাজারের বেশি। রোগীর ভিড়ে স্থান মিলছে না বারান্দাতেও। ফলে চাপ সামলাতে চার একর জমিতে হাসপাতালের আলাদা ইউনিট তৈরির উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। গতকাল হাসপাতাল কর্তৃপক্ষ ও খুলনা গণপূর্ত বিভাগের যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আলাদা ইউনিট করার প্রস্তাবনা দুই একদিনের মধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে।  

জানা যায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে অবকাঠামো সমস্যা দিন দিন প্রকট আকার ধারণ করেছে। হাসপাতালের কয়েকটি ভবনকে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করেও রোগীর পর্যাপ্ত ধারণ ক্ষমতা বাড়ানো যায়নি। রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হয় চিকিৎসকসহ হাসপাতালের কর্মীদের।

খুমেক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ বলেন, ৫০০ বেড কাগজে কলমে থাকলেও সেই পুরনো অবকাঠামো ও লোকবল নিয়ে হাসপাতালটি পরিচালনা করা হচ্ছে। অনেক সময় রোগীর জায়গা দিতেই হিমশিম খেতে হয়।

তিনি বলেন, হাসপাতালের কাছেই সোনাডাঙ্গা-বয়রা রোডে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের ২০ একর জমি রয়েছে। সেখানে নার্সিং কলেজ, আইএইচটি ভবন ও কয়েকটি আবাসন স্থাপনা রয়েছে। একই বাউন্ডারিতে চার একর জমিতে হাসপাতালের আলাদা ইউনিট করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানে হাসপাতালের ভবন নির্মাণ করে কয়েকটি স্বাস্থ্য বিভাগ চালু করা সম্ভব হবে।

এই পাতার আরো খবর
up-arrow