Bangladesh Pratidin

শিরোনাম

প্রকাশ : রবিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৯ সেপ্টেম্বর, ২০১৮ ০২:০৪
প্রকৃতি ও স্বদেশ গানে শেষ হলো দুই দিনের রবীন্দ্র স্মরণানুষ্ঠান
সাংস্কৃতিক প্রতিবেদক
প্রকৃতি ও স্বদেশ গানে শেষ হলো দুই দিনের রবীন্দ্র স্মরণানুষ্ঠান

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার দুই দিনের রবীন্দ্র-স্মরণানুষ্ঠান গতকাল শেষ হয়েছে। সমাপনী আসরে সংস্থার নির্ধারিত শিল্পীদের পাশাপাশি রবীন্দ্রনাথের গীতবিতান থেকে নির্বাচিত পূজা, প্রেম, প্রকৃতি, স্বদেশ ও বিচিত্র পর্যায়ের গান পরিবেশন করেন বরেণ্য আমন্ত্রিত শিল্পীরা।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা : আগামী ১১ সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা-শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৬৯তম জন্মদিন। এদিনটি উদযাপনে শিল্পী শাহাবুদ্দিন ৬৯তম জন্মদিন উদ্্যাপন জাতীয় কমিটি গঠন করা হয়েছে। জন্মদিন উদযাপনের কর্মসূচির অংশ হিসেবে কমিটির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা। ১১ সেপ্টেম্বর বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে জন্মদিনের মূল আয়োজন। শিল্পী শাহাবুদ্দিন ৬৯তম জন্মদিন উদ্্যাপন জাতীয় কমিটির আয়োজনে জন্মদিনের অনুষ্ঠানের সহযোগিতায় থাকবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সম্মানিত চার নাট্য-দম্পতি : নাট্য দম্পতি আলী যাকের-সারা যাকের, রামেন্দু মজুমদার-ফেরদৌসী মজুমদার, ড. ইনামুল হক, লাকী ইনাম এবং নাসিরউদ্দীন ইউসুফ-শিমুল ইউসুফকে সম্মাননা প্রদানের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে পাঁচদিনের আইডিএলসি নাট্যোৎসব। গতকাল উৎসবের সমাপনী সন্ধ্যায় মঞ্চায়ন হয় দুটি নাটক।

এর মধ্যে একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকের দল প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘সার্কাস সার্কাস’। একই সময়ে নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘ওপেন কাপল’। অনলাইন নিবন্ধনের মাধ্যমে বিনামূল্যে পাঁচদিনের এই উৎসবে দশটি নাটক উপভোগ করেন দর্শকরা।

এই পাতার আরো খবর
up-arrow