শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

খুলনা সিটিতে ৬৩৭ কোটি টাকার বাজেট

নিজস্ব প্রতিবেদক, খুলনা

বাস্তবায়নের সক্ষমতা কমলেও খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) ২০১৮-১৯ অর্থবছরে এযাবৎকালের সর্ববৃহৎ ৬৩৭ কোটি ৯ লাখ ৮৬ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে নগর ভবনে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি এ বাজেট ঘোষণা করেন। ঘোষিত বাজেটে অবকাঠামো উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন ও সড়ক সংস্কারের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

সিটি করপোরেশনের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি শেখ মো. গাউসুল আজমের সভাপতিত্বে বর্তমান পরিষদের মেয়াদকালের সর্বশেষ এ বাজেট ঘোষণা করা হয়। ২৫ সেপ্টেম্বর নবনির্বাচিত মেয়র তালুকদার আবদুল খালেক দায়িত্ব গ্রহণের পর নতুন পরিষদ বাজেট বাস্তবায়ন করবে। এদিকে বৃহৎ এ বাজেটকে ঝুঁকিপূর্ণ ও চ্যালেঞ্জিং বলে মন্তব্য করেছেন নাগরিক নেতারা। জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ৪৪০ কোটি ৭৯ লাখ ৮৮ হাজার টাকা। পরে তা সংশোধিত আকারে হয় ২৫৫ কোটি ৭৯ লাখ ২৯ হাজার টাকা। লক্ষ্যমাত্রা বাস্তবায়িত হয়েছে শতকরা ৫৮ দশমিক ০২৯ ভাগ। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ্জামান বলেন, গত কয়েক বছরে সিটি করপোরেশনের বাজেট বাস্তবায়নের হার তুলনামূলক কমেছে। সেখানে প্রায় ২০০ কোটি টাকা বাড়িয়ে আগামী অর্থবছরে ৬৩৭ কোটি টাকার বিশাল অঙ্কের বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জিং হবে। অন্যদিকে বাজেটকে ঝুঁকিপূর্ণ দাবি করে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) খুলনা জেলা সম্পাদক অ্যাডভোকেট কুদরত-ই খুদা বলেছেন, প্রকল্প বাস্তবায়নে সরকারি বড় ধরনের সহায়তা ছাড়া এ বাজেট বাস্তবায়ন সম্ভব হবে না।

তবে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি বলেন, খুলনা মহানগরীতে ড্রেনেজব্যবস্থা উন্নয়নে ৮২৩ কোটি ও ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত ও উন্নয়নে ৬০৮ কোটি টাকার এডিপিভুক্ত দুটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রকল্পগুলো দ্রুত অনুমোদন ও বাস্তবায়ন হলে জনদুর্ভোগ কমবে। সেইসঙ্গে বাজেট বাস্তবায়নের হারও বাড়বে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর