শনিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

জাম্বুরি পার্কে হাঁটলেন গণপূর্তমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ এলাকায় অবস্থিত জাম্বুরি পার্ক। দৃষ্টিনন্দন এ পার্কটির আনুষ্ঠানিক উদ্বোধনের পর সাধারণ মানুষের ভিড় লক্ষ্যণীয়। প্রতিদিন শত শত মানুষ আলোচিত ও আলোকিত এ জাম্বুরি পার্কে বিনোদনের পাশাপাশি সকালে ও বিকালে হাঁটেন। এবার কাউকে না জানিয়ে গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনও হাঁটলেন জাম্বুরি পার্কে। পার্কটিতে আরও কী কী প্রয়োজন, কীভাবে সুন্দর ও সাধারণ মানুষমুখী করা যায় সে বিষয়েও কথা বলেছেন পার্কে আসা নানা বয়সী মানুষের সঙ্গে। গতকাল সকালে হঠাৎ বাসা থেকে বের হয়ে জাম্বুরি পার্কে ছুটে যান। সেখানে ১ ঘণ্টা হাঁটলেনও তিনি। তবে মন্ত্রীর আকস্মিক পরিদর্শনের খবর পেয়ে দ্রুত ছুটে যান গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আহমেদ আবদুল্লাহ নূরসহ কর্মকর্তারাও। এ সময় মন্ত্রী নানাবিধ দিকনির্দেশনা দেন দায়িত্বশীলদের।

জানা যায়,        প্রতিদিন সকাল সাড়ে ৫টা থেকে ১০টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত পার্ক খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে শরীর চর্চার জন্য প্রশস্ত ও দীর্ঘ জগিং ট্র্যাক, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মানসিক প্রশান্তির জন্য উন্মুক্ত উদ্যান এবং নির্মল বাতাসের জন্য জলাধার স্থাপন।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আহমেদ আবদুল্লাহ নূর বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ৮ দশমিক ৫৫ একর জমির ওপর সাড়ে ১৮ কোটি টাকা ব্যয়ে ৮ হাজার রানিং ফুটের পার্ক ও ৫০ হাজার বর্গফুটের জলাধার পরিচ্ছন্ন রাখতে মন্ত্রী গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন। ফোয়ারার পাইপগুলোতে (নজল) যাতে বাদামের খোসা, পলিথিন, প্লাস্টিক ঢুকে নষ্ট না হয় সে জন্য ফোয়ারা বরাবর জাল (নেট) বসাতে বলেছেন। আধা ঘণ্টা পর পর পার্কে আসা লোকজনকে পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন করতে মাইকে ঘোষণা দিতে বলেছেন। পার্কে কিছু কবুতর পোষার জন্য পরামর্শ দিয়েছেন। মন্ত্রী আরও বলেছেন, যারা পার্ক অপরিচ্ছন্ন করবে, ময়লা ফেলবে সিসিটিভিতে নজরদারির মাধ্যমে তাত্ক্ষণিকভাবে তাদের দিয়ে পরিচ্ছন্ন করানোর ব্যবস্থা করবেন।

প্রসঙ্গত, ৮ সেপ্টেম্বর জাম্বুরি পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সর্বশেষ খবর