শনিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
পটুয়াখালী উৎসবে বক্তারা

পায়রা-কুয়াকাটা ঘিরে হবে ভবিষ্যৎ উন্নয়ন

নিজস্ব প্রতিবেদক

দেশের ভবিষ্যৎ উন্নয়ন হবে দক্ষিণাঞ্চলের পায়রা বন্দর ও সমুদ্রসৈকত কুয়াকাটাকে ঘিরে। আমদানি-রপ্তানি বাণিজ্যে গভীর এই সমুদ্রবন্দর সবচেয়ে বেশি ভূমিকা রাখবে বলে মনে করছেন দেশের খ্যাতনামা অর্থনীতিবিদ ও শীর্ষ ব্যবসায়ী নেতারা।

তারা মনে করেন, পটুয়াখালী জেলায় একদিকে গভীর সমুদ্রবন্দর অন্যদিকে বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে। পাশাপাশি ভোলা থেকে গ্যাস সরবরাহ হলে ওই অঞ্চলে দেশি-বিদেশি শিল্পোদ্যোক্তাদের বিনিয়োগ বহুগুণ বাড়বে। এ বন্দর ঘিরে শিল্পায়ন হবে, যা দেশের ভবিষ্যৎ উন্নয়নে বড় ভূমিকা রাখবে। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ‘পায়রা বন্দর ও সমুদ্রসৈকত কুয়াকাটায় অর্থনৈতিক সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন বক্তারা। পটুয়াখালী জার্নালিস্টস ফোরাম-পিজেএফ, ঢাকা আয়োজিত সেমিনারে অতিথি আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, এফবিসিসিআইর সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ ও আবদুল মাতলুব আহমাদ এবং আজমত গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ড. মো. আতাহার উদ্দিন। এতে মূল বক্তব্য দেন পটুয়াখালী চেম্বার অব কমার্সের সভাপতি মহিউদ্দিন আহমেদ। এর আগে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ডিইউজে সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী। পিজেএফ সভাপতি হাসান আরেফিনের সভাপতিত্বে ও পটুয়াখালী উৎসব উদ্যাপন কমিটির আহ্বায়ক রুহুল আমিন রাসেলের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য দেন পটুয়াখালী চেম্বারের সহসভাপতি খন্দকার ফরহাদ জামান বাদলসহ অন্যরা। অনুষ্ঠানে পটুয়াখালীর বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। আলোচনা সভায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, দেশের উন্নয়ন এখন হবে পায়রা বন্দর ও কুয়াকাটা-কেন্দ্রিক। এ বন্দর ঘিরে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শিল্পায়ন বাড়াতে এখনই পদক্ষেপ নিতে হবে। দেশের উন্নয়নে পদ্মা সেতু হচ্ছে। এ সেতু হয়ে গেলে পায়রা বন্দর হবে আমদানি-রপ্তানি বাণিজ্যের বড় কেন্দ্র। পদ্মা সেতু ও পায়রা বন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে আগামী দিনে বড় ভূমিকা রাখবে।

তিনি বলেন, পাশাপাশি কুয়াকাটা পর্যটন শিল্পের উন্নয়ন হলে বিদেশি পর্যটকের ভিড় বাড়বে। তিনি দক্ষিণাঞ্চলে বিনিয়োগ বাড়াতে ওই অঞ্চলের জন্য নগদ সহায়তা ঘোষণা দেওয়ার আহ্বান জানান। কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, সাত দিন ধরে চট্টগ্রাম বন্দরে দুটি জাহাজ পণ্য খালাস করতে পারছে না। পদ্মা সেতু চালু হলে এবং পটুয়াখালীর পয়রা বন্দর উন্নয়ন হলে এ সমস্যা থাকবে না। পায়রা বন্দরের উন্নয়ন হলে পটুয়াখালী অঞ্চলে শিল্পের বিনিয়োগ বহুগুণ বাড়বে।

আবদুল মাতলুব আহমাদ বলেন, একসময় দেশের উন্নয়ন হয়েছে চট্টগ্রাম বন্দর দিয়ে। এরপর মংলা বন্দর হলেও তেমন ভালো করতে পারেনি। এখন পটুয়াখালী বন্দর হচ্ছে। পদ্মা সেতু হলে এ বন্দর হবে বাণিজ্যের বড় হাব। পায়রা বন্দর দিয়ে সহজে বাণিজ্য করার সুযোগ তৈরি হবে। দেশের ভবিষ্যৎ উন্নয়ন হবে এ বন্দর ঘিরে। বন্দর-কেন্দ্রিক অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে।

সর্বশেষ খবর