রবিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

লাল-সবুজের সঙ্গে মিশে গেছে সূর্যোদয়ের দেশ

সাংস্কৃতিক প্রতিবেদক

লাল-সবুজের সঙ্গে মিশে গেছে সূর্যোদয়ের দেশ

সবুজের বুকে লাল টকটকে সূর্যের দেশ বাংলাদেশ আর সূর্যোদয়ের দেশ জাপান। স্বাধীনতার শুরু থেকেই দুই দেশের বন্ধুত্ব। আর দুই দেশের শিল্পীরা এক হয়ে গাইলেন ‘এই বন্ধন হবে না তো শেষ তুমি লাল সবুজের দেশ, আমি সূর্যোদয়ের দেশ।’ ঢাকা কেন্দ্রিক জাপানি ব্যান্ড ‘বাজনা বিট’-এর সঙ্গে বাংলাদেশি শিল্পী সন্ধির অপূর্ব পরিবেশনা সমগ্র মিলনায়তনে ছড়িয়ে পড়েছিল শিল্পের সুষমা। জাপানি শিল্পীদের কণ্ঠে বাংলাদেশের মানুষের গুণগান, এদেশের প্রকৃতির গুণগান ও বাংলা ভাষায় গানের পরিবেশনায় জাপান ও বাংলাদেশের শিল্পীরা শুধু দুই দেশের সংস্কৃতি নয়, যেন দুই দেশের বন্ধুত্বের গভীরতাই তুলে ধরলেন। এক মঞ্চে থেকেই দুই দেশের শিল্পীরা দ্যুতি ছড়ানোর পাশাপাশি পরস্পরের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটান। আর মিলনায়তন ভর্তি দর্শক-শ্রোতারাও জাপানের অনন্যতা ও আন্তরিকতায় মুগ্ধ হলো। এমন দৃশ্যকল্পই ছিল শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ‘জাপান ফেস্ট ২০১৮’-তে। ঢাকার জাপান দূতাবাস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে গতকাল বিকালে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলো ঝলমলে এই মনোজ্ঞ আসর। দিনব্যাপী এ ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমির সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশের উন্নয়নের পথে জাপান অন্যতম অংশীদার। লিয়াকত আলী লাকী বলেন, বাংলাদেশের সঙ্গে জাপানের সম্পর্ক দীর্ঘদিনের। হিরোয়াসু ইজুমি বলেন, জাপান ও বাংলাদেশের মানুষের সম্পর্ক দিন দিন আরও গভীর হচ্ছে।

অনুষ্ঠানে গানে গানে জাপানের ঋতু বৈচিত্র্য, ফুল, ফল, নদী ও বাংলাদেশের প্রকৃতির অপরূপ রূপের বর্ণনা করেন জাপানি শিল্পীরা। ‘আমি তোমার সঙ্গে সারাজীবন পথ চলতে চাই, আমি বিভোর হয়ে তোমার প্রেমে পড়ে যাই’ জাপানি শিল্পীর এমন বাংলা গানে সমগ্র মিলনায়তন থেকে ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে অভিনন্দনের করতালি শিল্পীর প্রতি ছুড়ে দিয়েছিল এদেশের শিল্পানুরাগীরা।

জাপানি ট্র্যাডিশনাল ইনস্ট্রমেন্টাল মিউজিক পরিবেশনের মধ্য দিয়ে এই আয়োজনের সমাপ্তি ঘটে।

বন্ধুত্বের এই অনুষ্ঠানের অংশ হিসেবে মিলনায়তনের লবিতে ছিল জাপানি বনসাই ও বাংলাদেশ ও জাপানের সংস্কৃতি ও বন্ধুত্বের আলোকচিত্রের প্রদর্শনী।

সর্বশেষ খবর