সোমবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

কোচিংয়ে যুক্ত শিক্ষকদের কড়া নোটিস

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার চিন্তা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে প্রাইভেট টিউশন এবং কোচিং সেন্টারের সঙ্গে যুক্ত শিক্ষকদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে জেলা প্রশাসন। এই প্রক্রিয়ার অংশ হিসেবে বরিশালের স্কুলপ্রধানদের কাছে জেলা প্রশাসন কড়া নোটিস পাঠিয়েছে। নোটিসের পরও কোচিং কিংবা প্রাইভেট টিউশন অব্যাহত রাখলে সংশ্লিষ্ট শিক্ষকের এমপিও বাতিলসহ তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ করা হবে বলে ১১ সেপ্টেম্বর জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে জানা গেছে। নোটিসের অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ে সচিব, বিভাগীয় কমিশনার, বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বিভাগীয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক এবং জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, সরকারি নীতিমালা বাস্তবায়নের জন্য প্রাইভেট টিউশন ও কোচিংয়ে জড়িত শিক্ষকদের সতর্ক করা হয়েছে। কয়েকদিন তাদের গতিবিধি নজরদারির পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। মানসম্মত শিক্ষাসহ কিশোর-কিশোরীদের মেধার পূর্ণ বিকাশ, সুস্থ মনন ও সৃজনশীল বৈশিষ্ট্যের অধিকারী হিসেবে গড়ে তোলার জন্য জেলা প্রশাসন এই উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান।

চিঠিতে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের দৃষ্টি আকর্ষণ করে জানানো হয়, সংশ্লিষ্ট স্কুলের কোনো কোনো শিক্ষক বাড়ি ভাড়া করে কোচিং ও প্রাইভেট টিউশন শুরু করেছেন। সবার মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে কিশোর-কিশোরীদের মেধার পূর্ণ বিকাশ, সুস্থ মনন ও সৃজনশীল বৈশিষ্ট্যের সমন্বয়ে ভবিষ্যতের সুনাগরিক গড়ে তোলার লক্ষ্যে প্রাইভেট টিউশন ও কোচিং সেন্টার নিয়ন্ত্রণ করা অপরিহার্য হয়ে পড়েছে। ছাত্র-ছাত্রীদের সুষ্ঠু ও স্বাভাবিক বিকাশ নিশ্চিত করার লক্ষ্যে এবং বিদ্যালয়ের পাঠদান অধিকতর কার্যকর ও ফলপ্রসূ করার জন্য প্রাইভেট টিউশন ও কোচিং বন্ধ করা জরুরি।

এমতাবস্থায় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষক প্রাইভেট টিউশন ও কোচিং কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকলে তাদের ওইসব বিধিবহির্ভূত কর্মকাণ্ড থেকে বিরত করার জন্য স্ব স্ব স্কুলপ্রধানদের অনুরোধ জানানো হয় ওই চিঠিতে। একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ এর ৪, ৫ ও ৬ অনুচ্ছেদে বর্ণিত নিষেধাজ্ঞাসমূহ যথাযথভাবে মেনে চলার নির্দেশ প্রদান এবং ওই নীতিমালার ২ ও ৩ অনুচ্ছেদের বিধি-বিধান পালনপূর্বক স্ব স্ব প্রতিষ্ঠানে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করার জন্য প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ জানান জেলা প্রশাসক। এই নীতিমালা দ্রুত সময়ের মধ্যে যথাযথভাবে অনুসরণ না করলে কোচিং ও প্রাইভেট টিউশনে জড়িত শিক্ষকদের এমপিও বাতিলসহ তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অনুরোধ করার হুঁশিয়ারি দেওয়া হয় জেলা প্রশাসকের চিঠিতে।

সর্বশেষ খবর