Bangladesh Pratidin

প্রকাশ : মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৮
খুলনার আধুনিক রেলস্টেশন চালু হচ্ছে এ মাসেই
নিজস্ব প্রতিবেদক, খুলনা
খুলনার আধুনিক রেলস্টেশন চালু হচ্ছে এ মাসেই
খুলনা আধুনিক রেলওয়ে স্টেশনের সামনের অংশ তৈরি হয়েছে নতুনরূপে। এ মাসেই প্রধানমন্ত্রীর উদ্বোধন করার কথা রয়েছে —বাংলাদেশ প্রতিদিন

বহুল প্রত্যাশিত খুলনা আধুনিক রেলস্টেশন চালু হচ্ছে এ মাসেই। দৃষ্টিনন্দন তিন তলা মূল স্টেশন ভবন ও প্লাটফরম নির্মিত হয়েছে আগেই। সেই সঙ্গে নতুনভাবে স্থাপন করা হয়েছে রেললাইনের স্লিপার, লোকোসেড, টিকিট কাউন্টার, ওয়েটিং রুম ও রেস্টুরেন্ট। এখন চলছে স্টেশন ভবন সজ্জিতকরণ, রং-টাইলসের ফিনিসিং ও ধোয়ামোছার কাজ। ভবনের সামনে চকচকে ‘খুলনা রেলওয়ে স্টেশন’ ফলক এখন স্বপ্ন পূরণের হাতছানি হয়ে দেখা দিয়েছে।

প্রকল্প কর্মকর্তারা বলছেন, চলতি মাসের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্মিত এ রেলস্টেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এরপরই মহানগরীর পাওয়ার হাউস মোড়ের এ রেলস্টেশন দিয়ে ভেঁপু বাজিয়ে প্রতীক্ষিত রেল চলাচল শুরু হবে। সরেজমিন দেখা যায়, এরই মধ্যে এখানে রেলস্টেশন মাস্টার, কর্মকর্তা ও প্রকৌশলীদের কক্ষ, ব্যাংকের শাখা, স্বয়ংক্রিয় অগ্নিনির্বাপণব্যবস্থা, গাড়ি পার্কিং, ওয়াকওয়ে, ফুলের বাগান নির্মাণ করা হয়েছে। প্রায় ৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত রেল স্টেশনটি চালু হলে বাংলাদেশ-ভারত নিরাপদ রেল যোগাযোগের সেতুবন্ধ তৈরি হবে। একই সঙ্গে ছয়টি ট্রেন এখানে প্রবেশ ও অবস্থান করতে পারবে। ফলে প্রতিদিন ৯ থেকে ১০ হাজার রেল যাত্রী নিরাপদে যাতায়াত করতে পারবেন। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ্জামান বলেন, ব্রিটিশ আমলে নির্মিত খুলনার পুরনো রেলস্টেশনে ট্রেনে যাত্রী ওঠা-নামাসহ নানা ধরনের ভোগান্তি ছিল। এ কারণে একটি আধুনিক রেলস্টেশন নির্মাণের দীর্ঘদিনের দাবি ছিল খুলনাবাসীর। এ রেলস্টেশন নির্মাণের ফলে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে। জানা যায়, কয়েকবার দরপত্র জটিলতাসহ নানা কারণে সময়ক্ষেপণের পর ২০১৫ সালের এপ্রিলে প্রত্যাশিত আধুনিক রেলস্টেশন নির্মাণ কাজ শুরু হয়। ৫৬ কোটি টাকা ব্যয়ে ১৮ মাস মেয়াদে প্রকল্পের কাজ শেষ করার সময়সীমা নির্ধারিত ছিল। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান নির্ধারিত সময় কাজ শেষ করতে না পারায় সময় বৃদ্ধির কারণে নির্মাণ ব্যয় বেড়ে দাঁড়ায় ৬১ কোটি ২৭ লাখ টাকা।

এই পাতার আরো খবর
up-arrow