মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিএনপি-জামায়াতের অনেক মামলা নিষ্পত্তি হয়েছে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ২০১৪-১৫ সালে বিএনপি-জামায়াতের সহিংসতা, জ্বালাও পোড়াও মামলা বেশ কিছু তদন্ত রিপোর্ট আদালতে আসায় সে মামলাগুলো নিষ্পত্তি হয়েছে। বেশ কিছু আসামির সাজা হয়েছে। আবার অনেক মামলা প্রক্রিয়াধীন রয়েছে, এসব মামলার তদন্ত চলছে। তদন্ত রিপোর্ট আদালতে জমা না দিলে তো বিচার কার্য চালানো যায় না। তবে যাতে বাকি মামলাগুলোর তদন্ত রিপোর্ট দ্রুত আদালতে জমা হয় সে জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি বলে জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে গতকাল তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারীর এক সম্পূূরক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

১ কোটি ১ লাখ ৩৭ হাজার মামলা নিষ্পত্তি হয়েছে : মামুনুর রশীদ কিরণের (নোয়াখালী-৩) লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকারের আন্তরিক প্রচেষ্টায় ২০০৯ সাল হতে ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত জেলা ও দায়রা জজ আদালত এবং সমপর্যায়ের ট্রাইব্যুনালসমূহে ১ কোটি ১ লাখ ৩৭ হাজার ৭৬১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

বিচারকদের দক্ষতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মামলার জট কমছে : এমপি নুরজাহান বেগমের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিচারকদের দক্ষতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মামলার জট নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতা কমিয়ে এনে বিচার কার্যক্রমকে আরও গতিশীল করতে বিচারকদের দেশে বিদেশে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর