রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
বিশ্ব নদী দিবস আজ

৩৬ আন্তসীমান্ত নদীর ১৮টিরই স্বীকৃতি নেই

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া বাংলাদেশ-ভারত আন্তসীমান্ত ৩৬টি নদীর মধ্যে ১৮টিরই কোনো স্বীকৃতি নেই। স্বাধীনতার ৪৭ বছরে এ ১৮টি নদীকে স্বীকৃৃত দেওয়া হয়নি। নদী বিশেষজ্ঞরা বলছেন, ভারত ইতিমধ্যে আন্তনদী সংযোগ প্রকল্প গ্রহণ করেছে। ভারত এ প্রকল্পের নামে যখন খুশি পানি প্রত্যাহার করবে। ভয়াবহ মরুকরণ ঠেকাতে তখন বাংলাদেশের পক্ষে অভিন্ন নদী ও অধিকারের দাবি তোলার সুযোগ থাকবে না। আর স্বীকৃতি থাকলে ভারত তার খেয়াল-খুশি মতো এসব নদী থেকে পানি প্রত্যাহার করতে পারবে না। এ বিষয়ে জানতে চাইলে রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, নদ-নদীতে স্বাভাবিক পানি প্রবাহ না থাকলে রংপুর অঞ্চল বাঁচবে না। ইতিমধ্যে এ অঞ্চলে মরুকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। এ অঞ্চলকে মরুকরণ প্রক্রিয়ার ছোবল থেকে রক্ষা করতে হলে ১৮টি আন্তসীমান্ত নদীর স্বীকৃতি দেওয়ার বিষয়ে জরুরি ভিত্তিতে উদ্যোগ নেওয়ার জন্য পানিসম্পদ মন্ত্রণালয়কে জানানো হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ড ও রিভারাইন পিপল সূত্রে জানা গেছে, বাংলাদেশ-ভারত আন্তসীমান্ত নদীর সংখ্যা ১০২টি। এর মধ্যে রংপুর বিভাগের আট জেলার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ৩৬টি নদী। রংপুর বিভাগের ১৮টিসহ ৫৪টি আন্তসীমান্ত নদীকে স্বীকৃতি দেওয়া হয়। স্বাধীনতার ৪৭ বছরে রংপুর বিভাগে বহমান ১৮টি আন্তসীমান্ত নদীর ভাগ্যে স্বীকৃতি জোটেনি।

স্বীকৃত নদীগুলো হলো, ব্রহ্মপুত্র, জিঞ্জিরাম, দুধকুমার, ধরলা, তিস্তা, বুড়িতিস্তা, দেওনাই, ঘোড়ামারা, তালমা, করতোয়া, ডাহুক, মহানন্দা, কুলিক, নাগর, টাঙন, তেঁতুলিয়া, পুনর্ভবা, আত্রাই। আর স্বীকৃতি না পাওয়া আন্তসীমান্ত নদীগুলো হলো, পশ্চিমবঙ্গের কোচবিহার এবং আসামের ধুবরি জেলা থেকে বয়ে আসা কুড়িগ্রামের ধরণী, কালো, গঙ্গাধর, গদাধর, নওজল, নীলকমল, বারোমাসি, ফুলকুমার, তোর্সা, কালজানি, সংকোশ। পঞ্চগড়ের কুরুম, যমুনা, চাওয়াই, লালমনিরহাটের গিদারী, মালদাহা, সানিয়াজান ও সিংগিমারী।

বিশিষ্ট নদী গবেষক ও রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, এমনিতেই আন্তসীমান্ত স্বীকৃত নদীগুলোর অভিন্ন অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব হচ্ছে না। তারপরও ভারত ইতিমধ্যে তাদের দেশে আন্তনদী সংযোগ প্রকল্প গ্রহণ করেছে। এ অবস্থায় অস্বীকৃত নদীর পানি ভারত একতরফা প্রত্যাহার করা শুরু করলে এসব নদীতে অভিন্ন অধিকার প্রতিষ্ঠা করা আমাদের জন্য অসম্ভব হয়ে পড়বে। ভারত গজলডোবা বাঁধের মাধ্যমে একতরফা পানি প্রত্যাহার করায় ইতিমধ্যে রংপুর বিভাগে মরুকরণ প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি।

সর্বশেষ খবর