সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
দুই পাড়ে কয়েক হাজার ট্রাক

বেনাপোলে আমদানি রপ্তানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি

গতকাল সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে  দুদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। কয়েক হাজার পণ্যবোঝাই ট্রাক দুপাড়ে আটকে আছে। পণ্য লোড -আনলোডে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ করে দেয়। তবে স্বাভাবিক রয়েছে দুদেশের পাসপোর্টধারীদের যাতায়াত। ভারত-বাংলাদেশের  সিএন্ডএফ এজেন্ট নেতারা আমদানি-রপ্তানি বাণিজ্য সচল রাখার জন্য গতকাল বিকালে  বেনাপোল বন্দরে এক জরুরি বৈঠকে মিলিত হয়েছেন। 

ভারতীয় পেট্রাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনের স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, গত সপ্তাহে পেট্রাপোল বন্দরে দুদেশের ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্যের সমস্যা নিয়ে সভা হয়। সভায় ভারতীয় পণ্য বোঝাই  ট্রাকের মালামাল বেনাপোল বন্দরে লোড-আনলোডের জন্য লেবার বকশিশের বিষয়টি সহনশীল পর্যায়ে রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু পরবর্তী সময়ে বেনাপোল বন্দরের সিঅ্যান্ডএফ কর্মচারীরা ওই সিদ্ধান্ত উপেক্ষা করে ট্রাকচালকদের কাছ থেকে আবারও অতিরিক্ত অর্থ আদায়ের চেষ্টা করলে ভারতীয় ব্যবসায়ীরা তার প্রতিবাদে আমদানি-রপ্তানি বন্ধ করে দেন। বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন বলেন, ভারতীয় ট্রাক থেকে আমদানি পণ্য খালাসে সভার সিদ্ধান্ত মেনেই ভারতীয়দের কাছ থেকে খরচের টাকা  নেওয়া হয়।

 বেশি অর্থ আদায়ের অভিযোগ ভিত্তিহীন। বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার উওম চাকমা জানান, সকাল থেকে ভারতের কোনো পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে ঢুকছে না। পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ পাঠালে তারা গ্রহণ করতে প্রস্তুত। আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বেনাপোল ও পেট্রাপোলে প্রবেশের অপেক্ষায় আটকা রয়েছে পণ্যবাহী কয়েক হাজার ট্রাক। বেনাপোল স্থলবন্দরের পরিচালক আমিনুল ইসলাম বলেন, দুদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও বেনাপোল বন্দর অভ্যন্তরে পণ্য ওঠানামা স্বাভাবিক রয়েছে। বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও দুদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর