সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

শিল্পকলায় ‘জাদুর লাটিম’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘জাদুর লাটিম’

আরব্য রজনীর গল্পের সঙ্গে বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে শিল্পকলা একাডেমিতে কণ্ঠশীলন মঞ্চায়ন করেছে দর্শকপ্রিয় নাটক ‘জাদুর লাটিম’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল নাটকটির দশম প্রদর্শনী।

নোবেল বিজয়ী মিসরীয় ঔপন্যাসিক নাগিব মাহফুজের “অ্যারাবিয়ান নাইট্স অ্যান্ড ডে’জ” অবলম্বনে রফিক হারিরির নাট্যরূপে ‘জাদুর লাটিম’-এর নির্দেশনায় ছিলেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন রইস উল ইসলাম, মোস্তফা কামাল, এ কে এম শহীদুল্লাহ কায়সার, সোহেল রানা, সালাম খোকন, অনন্যা গোস্বামী, জে এম মারুফ সিদ্দিকী, নিবিড় রহমান, অনুপমা আলম, আবদুল কাইয়ুম, রুবেল মজুমদার, লায়লা নজরুল, নিশরাত জেবিন নিশি প্রমুখ।

আবদুর রহমান বয়াতি স্মরণ : ‘মন আমার দেহ ঘড়ি বানাইয়াছে কোন মিস্তরি’ ‘একটা চাবি মাইরা  দিছে ছাইড়া ঘুরতে আছি জনমভরি’ ইত্যাদি গানে মৃত্যু চেতনা ও জীবনের মর্মকথা অনুসন্ধান করেছিলেন মরমী সাধক বাউল শিল্পী আবদুর রহমান বয়াতি। সেই গান, সেই সুর এখনো অনুরণন তোলে এদেশের অগণিত ভক্তদের হৃদয়ের গহিনে।

আর সেই গানের অসাধারণ বাণী আর সুরে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে গতকাল আবদুর রহমান বয়াতিকে মূর্ত করে তোলেন বাউল শিল্পীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর