শুক্রবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

চাকরি নয় উদ্যোক্তা তৈরিতে মনোযোগ দিতে হবে : ইউনূস

নিজস্ব প্রতিবেদক

চাকরি নয় উদ্যোক্তা তৈরিতে মনোযোগ দিতে হবে : ইউনূস

মানব পাচার বন্ধের ওপর গুরুত্বারোপ করে শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দরিদ্র মানুষ বেঁচে থাকার তাগিদে বাধ্য হয়ে অর্থনীতির প্রবাহকে অনুসরণ করে। আমরা যদি মানুষের জন্য তাদের নিজ নিজ আবাসস্থলে সুযোগ তৈরি করে দিতে পারি তাহলে তারা কখনই বিশাল ঝুঁকি নিয়ে অজানার উদ্দেশ্যে জন্মভূমি ত্যাগ করবে না। এ জন্য আমাদের চাকরি খোঁজার গতানুগতিক সংস্কৃতির পরিবর্তে উদ্যোক্তা সৃষ্টির দিকে মনোযোগ দিতে হবে। সম্প্রতি  নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ‘আধুনিক দাসপ্রথা ও মানব পাচার নির্মূলে সংস্থাটির ফাইনানসিয়াল সেক্টর কমিশনে’ সহ-আহ্বায়ক হিসেবে বক্তৃতা দিতে গিয়ে এসব কথা বলেন প্রফেসর ইউনূস। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার এ তথ্য জানায়। প্রফেসর ইউনূস বলেন, আধুনিক দাসপ্রথার সমস্যা মোকাবিলা করতে হলে প্রথমেই আমাদের এই সমস্যা সৃষ্টির মূলে যেতে হবে। অর্থনীতির প্রবাহ সমুদ্র সে াতের মতো যেখানে দুর্বল স্রোত সবলতর স্রোতের দিকে ধাবিত হয়।

 ড. ইউনূস বলেন, আমাদের বরং তাদের (দরিদ্র মানুষ) চাকরি খোঁজার চেয়ে উদ্যোক্তা হতে সাহায্য করা দরকার। আমাদের এমন প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে হবে যা একেবারে তৃণমূল পর্যায়ে নিম্নতম আয়ের মানুষদের উদ্যোক্তা হতে সহায়তা করবে। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম সভায় ‘আধুনিক দাসপ্রথা ও মানব পাচার নির্মূলে ফাইনানসিয়াল সেক্টর কমিশন’ গঠিত হয়েছে। কমিশনের আহ্বায়ক লিশটেনস্টাইনের পররাষ্ট্রমন্ত্রী ড. অরেলিয়া ফ্রিক।

সহ-আহ্বায়করা হলেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী সিনেটর মারিসে পেইন এবং ক্ষুদ্রঋণের উদ্ভাবক প্রফেসর মুহাম্মদ ইউনূস। কমিশনের সভাপতি জাতিসংঘ সমর্থিত ‘প্রিন্সিপল্স ফর রেসপনসিবল ইনভেস্টমেন্ট’-এর প্রধান নির্বাহী ফিয়োনা রেনল্ডস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর