শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

অলি-গলিতে ইলিশ বিক্রি সবজির দাম চড়া

নিজস্ব প্রতিবেদক

অলি-গলিতে ইলিশ বিক্রি সবজির দাম চড়া

বাজার দর

রাজধানীর নিত্যপণ্যের বাজারে শীতের আগাম কয়েকটি সবজি এসেছে বেশ আগেই। এরপরও কমেনি দাম। বরং এক সপ্তাহের ব্যবধানে প্রায় সব সবজিরই দাম বেড়েছে। এ ছাড়া রাজধানীর অলি-গলিতে বিক্রি হচ্ছে ইলিশ। দাম ক্রেতাদের নাগালের  মধ্যে।  গতকাল রাজধানীর কারওয়ান ও মিরপুর বাজারের ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া যায়। সপ্তাহের ব্যবধানে সব থেকে বেশি বেড়েছে শিমের দাম। গত সপ্তাহে ৭০-৮০ টাকা কেজিতে বিক্রি হওয়া শিমের দাম বেড়ে গতকাল ১০০-১১০ টাকায় বিক্রি হয়েছে। নতুন করে দাম বাড়ার তালিকায় রয়েছে টমেটো, ফুলকপি, বাঁধাকপি, শসা ও গাজর। বাজার ভেদে পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজিতে, যা গত সপ্তাহে ছিল ৮০-১০০ টাকায়। গাজরের দামও কেজিতে বেড়েছে ২০ টাকা।

বাজারে পাওয়া যাচ্ছে শীতের আগাম সবজি ফুলকপি। তবে এর দাম এবার শুরু থেকেই অনেকটাই নাগালের বাইরে। শীতের আগাম আরেক সবজি মুলা বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৩০-৪০ টাকায়। দীর্ঘদিন স্থিতিশীল থাকা বেগুন, উস্তা, বরবটি, কাঁকরোল, করল্লা, পটোল, ঝিঙা, ঢেঁড়স, লাউর দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে।

গত সপ্তাহে ৩০-৪০ টাকা পিস বিক্রি হওয়া লাউর দাম বেড়ে হয়েছে ৫০-৬০ টাকা। তবে কিছুটা কমেছে পেঁপের দাম। অপরিবর্তিত রয়েছে পিয়াজ, কাঁচামরিচ ও বয়লার মুরগির দাম। বাজার ও মানভেদে দেশি পিয়াজ আগের সপ্তাহের মতো ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কারওয়ানবাজারের ব্যবসায়ী  মো. রবিউল বলেন, গত সপ্তাহে এক কেজি শিম বিক্রি করেছি ৮০ টাকা। এখন ১২০ টাকায় বিক্রি করতে হচ্ছে। এ বাজারের অপর ব্যবসায়ী মো. আলী বলেন, শীতের আগাম সবজি শিম, ফুলকপি, মুলা বাজারে পাওয়া গেলেও এখনো সেভাবে আসেনি। বাজারে ৪-৫টা সবজির দাম চড়া থাকলে স্বাভাবিকভাবেই তার প্রভাব অন্য সবজিতেও পড়বে। এ কারণেই সব সবজির দাম চড়া। মিরপুর বাজার থেকে সবজি কেনা মো. মামুন বলেন, গত সপ্তাহে এক কেজি বেগুন কিনেছিলাম ৪০ টাকা। এখন দাম চাচ্ছে ৫০ টাকা। শুধু বেগুন নয় এখন কোনো সবজি ৫০ টাকা কেজির নিচে পাওয়া যাচ্ছে না। এ ছাড়া নিত্যপণ্যের বাজারে ইলিশের ছড়াছড়ি। দাম কম থাকায় বেচা-বিক্রি বেড়েছে। মৎস্য অধিদফতর জানিয়েছে, আগামীকাল ৭ অক্টোবর  থেকে ২৯ অক্টোবর পর্যন্ত নিষেধাজ্ঞা শুরু হচ্ছে ইলিশ আহরণে। এ সময় দেশের নদী ও সাগর থেকে ইলিশ ধরা যাবে না। এ ছাড়া দাম কম থাকায় ইলিশ কিনেছেন দেদার। মিরপুর বাজারে গিয়ে দেখা যায়, ৭০০  থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতিটি ৫০০ থেকে ৬০০ টাকায়। আর ৯০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতিটি ৯০০ থেকে ১ হাজার টাকায়।

ব্যবসায়ীরা জানান, ইলিশের ব্যবসা আর এক সপ্তাহ। এরপরেই প্রায় ১ মাসের জন্য বন্ধ হয়ে যাবে। এজন্য মানুষ বেশি বেশি ইলিশ কিনে ফ্রিজে রাখছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর