শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

বগুড়ায় পাঁচ বছরে ভোটার বেড়েছে সোয়া দুই লাখ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় গত ৫ বছরে ভোটার বেড়েছে সোয়া দুই লাখ। আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া জেলা থেকে ভোটাধিকার প্রয়োগ করবে ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭ জন ভোটার। নতুন পুরনো মিলিয়ে এই ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করতে মুখিয়ে আছেন। ভোটার বাড়ার কারণে জেলার সাতটি সংসদীয় আসনে নতুন করে ৪৪টি ভোট কেন্দ্র বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি যাচাই-বাছাই চলছে।

বগুড়ার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বগুড়া জেলার ১২ উপজেলার ১০৮টি ইউনিয়ন ও ১২টি পৌরসভা নিয়ে বগুড়া জেলার ৭টি নির্বাচনী এলাকা। এই ৭টি আসনে মোট ভোটার ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭ জন। এর মধ্যে পূরুষ ভোটার ১২ লাখ ৬০ হাজার ৪৩৪ জন ও মহিলা ভোটার ১২ লাখ ৮৫ হাজার ৮৫৩জন। দশম সংসদ নির্বাচনে জেলায় মোট ভোটার ছিল ২৩ লাখ ৫ হাজার ৯৫৪। একাদশ সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে প্রায় ২ লাখ ৪০ হাজার। ভোটার বাড়ার কারণে ভোট কেন্দ্র সংখ্যা বাড়ানো হচ্ছে। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৭টি আসনে মোট ভোট কেন্দ  ছিল ৮৮২টি। আর ভোট গ্রহণ কক্ষের সংখ্যা ছিল ৪ হাজার ৪৭৪টি। আসন্ন একাদশ সংসদ নির্বাচনের জন্য জেলায় ভোট কেন্দ্রের সংখ্যা ৮৮২ থেকে বাড়িয়ে করা হয়েছে ৯২৬টি। ইতিমধ্যে কেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছে এবং চূড়ান্ত অনুমোদনের জন্য নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো হয়েছে। বর্তমানে সেখানে যাচাই বাছাই চলছে। এরপর চূড়ান্ত হলে তা জেলা নির্বাচন অফিসে পৌঁছবে। ভোটার সংখ্যার অনুপাতে ভোট কক্ষের সংখ্যা করা হয়েছে ৪ হাজার ৮১৩টি। এর মধ্যে ৪ হাজার ৫২৯টি স্থায়ী এবং ২৮৪টি অস্থায়ী ভোট কক্ষ রয়েছে।  দশম জাতীয় সংসদ নির্বাচনে জেলায় মোট ভোটারের সংখ্যা ছিল ২৩ লাখ ৫ হাজার ৯৫৪। মৃত্যুজনিত কারণ ছাড়াও অন্যান্য কারণে বাদ যাওয়ার পর এখন জেলায় হালনাগাদ ভোটার রয়েছেন ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৬০ হাজার ৪৩৪ ও মহিলা ভোটার ১২ লাখ ৮৫ হাজার ৮৫৩জন। আসনভিত্তিক বর্তমান ভোটার ও ভোট কেন্দ্র হলো বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে মোট ভোটার ৩ লাখ ১৭ হাজার ৪২২জন, ভোট কেন্দ্র ১২২টি, বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে ভোটার ২ লাখ ৯৬ হাজার ৩৫৬জন ও ভোট কেন্দ্র ১১০টি, বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসন ভোটার ২ লাখ ৯৬ হাজার ৩৭৮জন ও ভোট কেন্দ্র ১০৮টি, বগুড়া-৪ আসনে ভোটার ৩ লাখ ১১ হাজার ৯৪১ জন ও ভোট কেন্দ্র ১০৫টি, বগুড়া-৫ (ধুনট-শেরপুর) আসনে ভোটার ৪ লাখ ৭৫ হাজার ২৮৯ জন ও ভোট কেন্দ্র ১৭৯টি, বগুড়া-৬ (সদর) আসনে ভোটার ৩ লাখ ৮৭ হাজার ২৭৯ জন ও ভোট কেন্দ্র ১৪১টি, বগুড়া-৭ (গাবতলী ও শাজাহানপুর) আসনে ভোটার ৪ লাখ ৬১ হাজার ৬২২ জন ও ভোট কেন্দ্র ১৬১টি।

বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা দেওয়ান মো. সারওয়ার হোসেন বলেন, নতুন পুরনো মিলিয়ে বগুড়ায় ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭ জন ভোটার রয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর