শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

নানা আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নানা আয়োজনে গতকাল বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এবারের শিক্ষক দিবসের প্রতিপাদ্য ছিল ‘শিক্ষার অধিকার নিশ্চিতে চাই শিক্ষকের অধিকার প্রতিষ্ঠা’। দিবসটি উপলক্ষে আর্মি গলফ ক্লাব মিলনায়তনে সকালে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের হাতেই দেশের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব। তারা নতুন প্রজন্মকে দক্ষ ও যোগ্য মানুষ হিসেবে তৈরি করবেন। মানুষ গড়ার মূল কাজটি তারাই করছেন। শিক্ষকদের তাই যথাযথ সম্মান ও মর্যাদা দিতে হবে। কারিগরি শিক্ষা কল্যাণ     সমিতির সভাপতি মো. নাজমুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের দাবি জানিয়ে উপাচার্য বলেন, শিক্ষানীতির বাস্তবায়ন হলে যে শিক্ষকরা বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা পাচ্ছেন না, সেই বৈষম্য দূর হবে। শিক্ষানীতির দর্শন বাস্তবায়ন হলে শিক্ষকদের অপ্রাপ্তি ও বৈষম্য দূর হবে।

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ (বিপিসি) শিক্ষক দিবস উপলক্ষে ঢাকা গোল্ডেন কলেজ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে। বাকশিস সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেনের সভাপতিত্বে বিপিসি সভাপতি অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান প্রধান অতিথির বক্তব্যে শিক্ষাব্যবস্থায় সরকারি ও বেসরকারি বৈষম্যের কারণে শিক্ষকদের যে বঞ্চনা রয়েছে তা অবসানের দাবি জানান।

সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে শিক্ষক দিবস উপলক্ষে আলোচনার আয়োজন করা হয়। ফেডারেশনের প্রধান সমন্বয়কারী, শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্যসচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য, স্বাশিপের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী। এদিকে দিবসটি পালন উপলক্ষে বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণে এক র‌্যালির আয়োজন করা হয়। শিক্ষক, শিক্ষার্থী, জাতীয় ও আন্তর্জাতিক শিক্ষা সংস্থার প্রতিনিধিরা এতে অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর