শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

প্রধানমন্ত্রী নড়িয়াকে ভাঙনের হাত থেকে রক্ষার পদক্ষেপ নিয়েছেন : শামীম

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী নড়িয়াকে ভাঙনের হাত থেকে রক্ষার পদক্ষেপ নিয়েছেন : শামীম

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বলেছেন, নড়িয়াকে নদী ভাঙনের হাত থেকে রক্ষার জন্য সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য নড়িয়াবাসী প্রধানমন্ত্রীর কাছে চিরকৃতজ্ঞ।  গতকাল সকালে শরীয়তপুরের নড়িয়ার মূলফত্গঞ্জ বাজারে স্থানীয় আওয়ামী লীগ ও বেগম আশ্রাফুন্নেছা ফাউন্ডেশনের উদ্যোগে পদ্মার ভাঙনে ক্ষতিগ্রস্ত প্রায় সহস্রাধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  উল্লেখ্য, গত আগস্ট মাসে ভাঙন শুরু হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নড়িয়ার ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের পাশে দাঁড়ান এনামুল হক শামীম। স্থানীয় আওয়ামী লীগের সব পর্যায়ের নেতা-কর্মী, জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে দল ও তার মায়ের নামে প্রতিষ্ঠিত আশ্রাফুন্নেছা ফাউন্ডেশন থেকে ক্ষতিগ্রস্ত ৫ হাজার ১০০ পরিবারের মধ্যে আট দফা নগদ অর্থ, খাদ্যসামগ্রী, কাপড়সহ বিভিন্ন উপকরণ বিতরণ করে আসছেন। সর্বশেষ গতকাল পর্যন্ত তিনি ওই এলাকায় ত্রাণ বিতরণ করেন। এর আগে সংক্ষিপ্ত বক্তৃতায় এনামুল হক শামীম আরও বলেন, নড়িয়ায় পদ্মার ভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের ব্যবস্থাও করবেন প্রধানমন্ত্রী। সে লক্ষ্যে সরকারি পর্যায়ে পদ্মার ভাঙনে বসতভিটা-হারাদের তালিকা তৈরি করা হচ্ছে। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এ ছাড়া ব্যাংক থেকে যাতে সুদমুক্ত ঋণ নিতে পারে তারও ব্যবস্থা করা হবে। ভাঙনরোধে এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রকল্পের প্রতি প্রধানমন্ত্রী সার্বক্ষণিকভাবে বিশেষ দৃষ্টি রাখছেন। পানি কমলে অতিদ্রুতই পদ্মার ভাঙনরোধে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু হবে। সে লক্ষ্যে পদ্মায় জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ চলছে। এ ছাড়াও ড্রেজিংয়ের জন্য সার্ভে চলছে। এমনভাবে ড্রেজিং করা হবে যাতে পদ্মার কোনো পাড়েরই ক্ষতি না হয়। তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা নড়িয়াবাসীর পাশে আছেন। এজন্য নড়িয়াবাসী কৃতজ্ঞ। তিনি জানেন, নড়িয়াবাসী বঙ্গবন্ধু ও শেখ হাসিনা ছাড়া কিছুই বোঝেন না। কারণ, বার বার এ এলাকায় নৌকার প্রার্থীরা বিজয়ী হয়েছেন। নড়িয়ার মাটি আওয়ামী লীগ ও শেখ হাসিনার ঘাঁটি। আপনারা জননেত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবেন, তিনি ভালো থাকলে বাংলাদেশের মানুষ ভালো থাকবে। বাংলাদেশের প্রয়োজনেই তাঁকে বার বার ক্ষমতায় আনতে হবে।’

 

এনামুল হক শামীম জানান, নদী ভাঙন তীব্র, তার পরের দিনই প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগের পক্ষ থেকে নড়িয়ার মেয়র, ভাইস চেয়ারম্যান, আওয়ামী লীগের নেতারা প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানের সঙ্গে কাজ করেছেন। ভাঙন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাত্ক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তাঁর মুখ্য সচিবকে নির্দেশ দেন। পানি সম্পদমন্ত্রী, ত্রাণমন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা নড়িয়ার সরেজমিন এসেছিলেন। ৫ হাজার বান্ডিল টিন বিতরণ করা হয়েছে। নগদ ৩ কোটি টাকা ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হয়েছে। ১ হাজার ১৮৪ কোটি টাকা ব্যয়ে স্থায়ী বাঁধ প্রকল্প পাস করা হয়েছে। ভূমিহীনদের পুনর্বাসনের জন্য তালিকা করতে নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব জায়গায় মানুষের পাশে দাঁড়ান। এই কারণেই তিনি ‘মানবতার মা’।

নড়িয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাজী ওহাব বেপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এম কাইয়ুম, নড়িয়া পৌরসভার মেয়র শহিদুল ইসলাম বাবু বাড়ী, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহসম্পাদক জহির সিকদার, সৈয়দ হেমায়েত হোসেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান জাকির বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা মোস্তফা, জেলা পরিষদের সদস্য এনায়েত উল্যাহ মুন্সী, আলী আহম্মেদ কাজী, মিজানুর রহমান আলম, আলমগীর হোসেন, ইউপি চেয়ারম্যান খন্দকার আলী হোসেন, ডিএম শাহজাহান সিরাজ, মনির হোসেন সুমন, সাবেক চেয়ারম্যান ইমাম হোসেন দেওয়ান, নড়িয়া পৌরসভা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিপ্লব প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর