মঙ্গলবার, ৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

বিপ্লব শান্তিপূর্ণভাবে সংঘটিত হতে পারে : ইউনূস

নিজস্ব প্রতিবেদক

জার্মানি একত্রীকরণ দিবস উপলক্ষে দেশটির ব্রান্ডেনবুর্গ গেটে আয়োজিত সমাবেশে দেওয়া এক ভাষণে শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বলেছেন, ‘আজ আমরা শুধু জার্মানির ইতিহাসে নয় বরং সারা বিশ্বের ইতিহাসে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন উদযাপন করতে জড়ো হয়েছি। এই দিন জার্মান জনগণ বিশ্বকে দেখিয়ে দেয় যে, বিপ্লব শান্তিপূর্ণভাবে সংঘটিত হতে পারে।’ রাজধানীর ইউনূস সেন্টার থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়।

এতে বলা হয়, গত ৩ অক্টোবর এই দিবসটি পালন করেছে জার্মানরা। এই স্মরণীয় দিনটি উদযাপন উপলক্ষে বার্লিনে ব্রান্ডেনবুর্গ গেটে আয়োজিত এক অনুষ্ঠানে ভাষণ দিতে প্রফেসর মুহাম্মদ ইউনূসকে আমন্ত্রণ জানায় দেশটির সরকার। প্রফেসর ইউনূস তার ভাষণে বলেন, ‘আমরা একমত যে, শান্তি বিঘ্নিত হয় অন্যায্য অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক কাঠামো, গণতন্ত্রহীনতা, পরিবেশগত বিপর্যয় এবং মানবাধিকারের অনুপস্থিতির কারণে; আমরা একমত যে, সমাজকে চরমপন্থা মতবাদ থেকে রক্ষা করতে হলে সামাজিক ন্যায়বিচার অপরিহার্য; আমরা একমত যে, দারিদ্র্যের কারণে সুবিচারের অভাব হয়। যেহেতু আমরা এই বিষয়গুলোতে একমত, তাই আমাদের একসঙ্গে কাজ করতে হবে।’

কিছু মানুষের হাতে সম্পদ কেন্দ্রীভূত হচ্ছে— এমন মন্তব্য করে প্রফেসর ইউনূস আরও বলেন, এই ত্রুটি দূর করার জন্য আমি সামাজিক ব্যবসার ধারণা সৃষ্টি করেছি, যার মূল ভিত্তি সহমর্মিতা ও বৈশ্বিক নাগরিকত্ব, মুনাফার অনুসন্ধান নয়।

নতুন তত্ত্ব ও নতুন কর্মপন্থার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে ক্ষুদ্র ঋণের এই প্রবক্তা বলেন, আমাদের দরকার একটি নতুন অর্থনৈতিক কাঠামো, যা সামাজিক সুবিচার ও মানবীয় মূল্যবোধের ভিত্তিতে একটি নতুন সভ্যতা গড়ে তুলবে।

সর্বশেষ খবর