শনিবার, ১৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

প্রাকৃতিক দুর্যোগে ২০ বছরে ক্ষতি ২৯০৮ বিলিয়ন ডলার

জলবায়ু পরিবর্তনের কারণে দুর্যোগের ঘটনার পরিমাণ ও তীব্রতা বাড়ছে

প্রতিদিন ডেস্ক

গত ২০ বছরে প্রাকৃতিক দুর্যোগে বিশ্বের সরাসরি অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ২ হাজার ৯০৮ বিলিয়ন ডলার। এর মধ্যে চরম আবহাওয়াসংক্রান্ত দুর্যোগের  কারণে ক্ষতি হয়েছে ২ হাজার ২৪৫ বিলিয়ন ডলার, যা মোট ক্ষতির ৭৭ শতাংশ। সূত্র : ইন্টারনেট।

বৈশ্বিক অর্থনীতিতে চরম আবহাওয়ার প্রভাব নিয়ে জাতিসংঘের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গত বুধবার প্রকাশিত ‘অর্থনৈতিক ক্ষতি, দারিদ্র্য এবং দুর্যোগ ১৯৯৮-২০০৭’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়, ১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জলবায়ুবিষয়ক দুর্যোগে বিশ্ব অর্থনীতিতে সরাসরি ক্ষতির পরিমাণ বেড়েছে ১৫১ শতাংশ। এই সময়ে বিপর্যয়ের শিকার দেশগুলোর সরাসরি ক্ষতি হয়েছে প্রায় ৩ ট্রিলিয়ন ডলার; যা আগের দুই দশকের  চেয়ে প্রায় দ্বিগুণ। ওই প্রতিবেদনে আরও বলা হয়, গত ২০ বছরে জলবায়ুসম্পর্কিত এবং জিওফিজিক্যাল বিপর্যয়ে মৃত্যু হয়েছে প্রায় ১৩ লাখ মানুষের। আহত ও বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৪৪০ কোটি মানুষ। সবচেয়ে বেশি বিপর্যয় হয়েছে ভূমিকম্প ও ভূমিকম্পপরবর্তী সুনামির জন্য। ১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জলবায়ুসংক্রান্ত দুর্যোগে যুক্তরাষ্ট্রের ক্ষতির পরিমাণ ৯৪৪ দশমিক ৮ বিলিয়ন ডলার।

চীনের হয়েছে ৪৯২ দশমিক ২ বিলিয়ন ডলার, জাপানের ৩৭৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। ভারতের হয়েছে ৭৯ দশমিক ৫ বিলিয়ন ডলার। ২০ বছরের প্রাকৃতিক দুর্যোগের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এতে বলা হয়, উন্নত দেশের তুলনায় স্বল্প আয়ের দেশগুলোর দেওয়া তথ্যে অসমতা রয়েছে। উচ্চ আয়ের দেশগুলো ১৯৯৮-২০১৭ সাল পর্যন্ত তাদের ক্ষতির ৫৩ শতাংশ তথ্য প্রদান করেছে, সেখানে স্বল্প আয়ের দেশগুলো দিয়েছে ১৩ শতাংশ; অর্থাৎ ৮৭ শতাংশ তথ্য অপ্রকাশিতই রয়েছে। প্রতিবেদনের শেষে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে চরম আবহাওয়াসংক্রান্ত দুর্যোগের ঘটনার পরিমাণ ও তীব্রতা বাড়ছে।

সর্বশেষ খবর