রবিবার, ১৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সিলেটের সমস্যা তুলে ধরা হবে প্রধানমন্ত্রীর কাছে

উন্নয়ন রোডম্যাপ শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, পর্যটন, ব্যবসা, বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে বিদ্যমান সমস্যাগুলোর সারাংশ তৈরি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তুলে ধরা হবে। এসব সমস্যা সমাধানের ব্যাপারে আগামী নির্বাচনী ইশতেহারে প্রতিশ্রুতি থাকবে। গতকাল সকালে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সম্মেলন কক্ষে ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ এর আলোকে আয়োজিত ‘উন্নয়ন রোডম্যাপ-সিলেট বিভাগ’ শীর্ষক সেমিনারে এমনটাই জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপকমিটির নেতারা। আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপকমিটির উদ্যোগে এবং সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপকমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। উপকমিটির সদস্য সচিব, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক সংসদ সদস্য টিপু মুন্সীর সঞ্চালনায় সেমিনারে বক্তারা সিলেটের শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, পর্যটন, ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘদিন ধরে বিদ্যমান সমস্যাগুলো তুলে ধরেন। বক্তারা বলেন, মাছ ও সবজি প্যাকেজিংয়ের কোনো সুযোগ না থাকায় এই খাতে রপ্তানিতে পিছিয়ে সিলেট অঞ্চল। এ ছাড়া বাণিজ্য নগরী চট্টগ্রামের সঙ্গে সিলেটের যোগাযোগ ব্যবস্থাসহ ট্রেন যোগাযোগের নাজুক অবস্থাও তুলে ধরা হয়। সেমিনারে সিলেট-ঢাকা মহাসড়ক চার লেন না হওয়া, বিদ্যুতের ভৌতিক বিল নিয়ে প্রশ্ন তোলেন বক্তারা। হাওরের ফসল রক্ষায় স্থায়ী বাঁধ নির্মাণের ওপরও গুরুত্ব দেন তারা। এ ছাড়া বিনিয়োগের ক্ষেত্রে গ্যাস সমস্যার বিষয়টি বিস্তারিত তুলে ধরা হয়।

আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপকমিটির নেতারা সমস্যাগুলো নোট করেন এবং সেগুলোর সারাংশ প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হবে বলে জানান। ড. মশিউর রহমান সিলেট-চট্টগ্রামের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ারের সক্ষমতা বৃদ্ধি, স্থলবন্দরসমূহে ব্যাংকিং সুবিধা স্থাপন, প্রবাসীদের বিনিয়োগে সহায়তা প্রদান, পর্যটন খাতের বিকাশে অবকাঠামোগত উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা ও কারিগরি প্রশিক্ষণ সম্প্রসারণের ওপর গুরুত্ব দেওয়ার কথা বলেন।

সেমিনারে ‘সিলেট অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন, সম্ভাবনা এবং চাহিদা নিয়ে উন্নয়ন রোডম্যাপ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি। বক্তব্য রাখেন মো. আবদুল মজিদ খান এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, আওয়ামী লীগের অর্থ পরিকল্পনা উপকমিটির সদস্য আশিকুজ্জামান দিপু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির খন্দকার সিপার আহমদ, জাতিসংঘে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত ড. আবদুল মোমেন প্রমুখ।

সর্বশেষ খবর