Bangladesh Pratidin

প্রকাশ : সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৪ অক্টোবর, ২০১৮ ২৩:২৪
গঙ্গা-যমুনায় শেষ সময়ের ঢেউ
সাংস্কৃতিক প্রতিবেদক
গঙ্গা-যমুনায় শেষ সময়ের ঢেউ

আজ শিল্পকলা একাডেমিতে শেষ হচ্ছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের সপ্তম আসর। আর শেষ দিনের আগের দিন গতকাল ঝলসে উঠেছিল উৎসব। কারণ দীর্ঘদিন পর একমঞ্চে শৈল্পিকতার দ্যুতি ছড়ালেন মঞ্চের দুই পুরুষ প্রয়াত নন্দিত কলম জাদুকর হুমায়ূন আহমেদের বাকেরভাই আসাদু্জ্জামান নূর ও আলী যাকের। এদিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে দেশবরেণ্য এই দুই শিল্পীর অভিনয় মুগ্ধ করেছে নাট্যানুরাগীদের। উপচেপড়া ভিড়ের মধ্য দিয়ে দর্শকরা প্রমাণ করেছে এদেশের নাটকের আবেদন চিরন্তন। ‘শেষ ভালো যার সব ভালো তার’— এ প্রবাদটির সত্যতা মিলেছে গতকালের উৎসবমুখর পরিবেশের কারণে। গতকাল নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘গ্যালিলিও’ নাটকটির মঞ্চায়নে এমন চিত্রই ফুটে উঠেছিল শিল্পকলা একাডেমিজুড়ে। ২০ বছর পর গত শুক্রবার মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নব মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এরপর গতকাল ছিল নব রূপায়ণের দ্বিতীয় মঞ্চায়ন। বের্টোল্ট ব্রেশ্ট রচিত ও অধ্যাপক আবদুস সেলিম অনূদিত এ নাটকটির নব রূপায়ণে নির্দেশনা দিয়েছেন পান্থ শাহরিয়ার। ‘গ্যালিলিও’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করেছেন আলী যাকের, অধ্যক্ষ, বারবেরিনি ও পোপ চরিত্রে অভিনয় করেছেধন আসাদুজ্জামান নূর। এ ছাড়া আরও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পান্থ শাহরিয়ার, ফারহানা মিছু, মোস্তাফিজ শাহীন, কাওসার চৌধুরী, ফারুক আহমেদ, ফখরুজ্জামান চৌধুরী প্রমুখ।

 অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাট্যদলের নাটক ‘ইতিবৃত্ত’।

উৎসবের শেষ দিন আজ জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে থিয়েটার আর্ট ইউনিটের ‘মর্ষকাম’, পরীক্ষণ থিয়েটার হলে ভিশন থিয়েটার ‘নৈশভোজ’ এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে রঙ্গপীঠের ‘মহেশ’।

এই পাতার আরো খবর
up-arrow