মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

গঙ্গা-যমুনা উৎসবের সমাপনী দিনে আরও তিন নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

গঙ্গা-যমুনা উৎসবের সমাপনী দিনে আরও তিন নাটক

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিন মিলনায়তনে তিনটি নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে ১১ দিনের গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব। এদিন জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় থিয়েটার আর্ট ইউনিটের ‘মর্ষকাম’, পরীক্ষণ থিয়েটার হলে ভিশন থিয়েটারের ‘নৈশভোজ’ ও স্টুডিও থিয়েটার হলে রঙ্গপীঠের নাটক ‘মহেশ’। আনিকা মাহিন একার রচনায় ‘মর্ষকাম’ এর নির্দেশনায় ছিলেন রোকেয়া রফিক বেবী। মনোজ মিত্রের রচনায় ‘নৈশভোজ’ এর নির্দেশনা দিয়েছেন গোলাম শাহরিয়ার সিক্ত। আর শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের গল্প অবলম্বনে ‘মহেশ’ নাটকটির নির্দেশনায় ছিলেন গোলাম জিলানী। এর আগে উৎসবের অংশ হিসেবে বিকালে জাতীয় নাট্যশালার মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পর্ব। এতে মূকাভিনয় পরিবেশন করে মাইম আর্ট ও মুক্তমঞ্চ নির্বাক দল। দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দন। একক সংগীত পরিবেশন করেন বিশ্বজিৎ রায়। জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যসচিব আবদুল মালেক। গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নাট্যজন কেরামত মওলা, গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ঝুনা চৌধুরী ও সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী হাসান আরিফ, নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক, পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ ও আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ্। সূচনা বক্তব্য রাখেন গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান।

শারদীয় নাট্যোৎসব : শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পাঁচদিনের ‘শারদীয় নাট্যোৎসব’-এর আয়োজন করেছে বরদেশ্বরী কালীমাতা মন্দির পূজা কমিটি। সম্রাট আকবরের প্রধান সেনাপতি মানসিংহের স্মৃতিবিজড়িত রাজারবাগের গঙ্গাসাগর দিঘিপাড়ে বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে গতকাল সন্ধ্যায় শুরু হয় ‘নারী শক্তির বিকাশ সভ্যতার প্রকাশ’- প্রতিপাদ্যের এই উৎসব।

উদ্বোধনী সন্ধ্যায় নাটকের দল থিয়েটার মঞ্চায়ন করে আবদুল্লাহ আল মামুন রচিত ও নির্দেশিত নাটক ‘মেরাজ ফকিরের মা’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, ত্রপা মজুমদার, মজিবর রহমান জুয়েল, তানজুম আরা পল্লী, মারুফ কবির, সাইফ জোয়ারদার, আবদুল কাদের, তোফা হোসেন প্রমুখ।

আজ মঙ্গলবার উৎসবের দ্বিতীয় সন্ধ্যায় দেশ অপেরা মঞ্চায়ন করবে যাত্রাপালা ‘সতী করুণাময়ী’। কাল বুধবার রয়েছে ঢাকা নান্দনিকের নাটক ‘নড়বড়ে বউ’ ও  স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’। বৃহস্পতিবার থাকছে বিবেকানন্দ থিয়েটারের নাটক ‘বিসর্জন’ এবং শুক্রবার শেষ দিনে সংস্কার নাট্যদল মঞ্চস্থ করবে ‘বশীকরণ’ নাটক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর