বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

তবুও শৃঙ্খলা ফিরছে না চট্টগ্রামের সড়কে

বিআরটিএর অভিযান

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চট্টগ্রামে পরিচালনা করছে সাঁড়াশি অভিযান। অভিযানে প্রতিদিনই মিলছে ত্রুটিপূর্ণ যানবাহন, ডকুমেন্ট হালনাগাদ না থাকা, ফিটনেসহীন গাড়ি, ড্রাইভিং লাইসেন্স না থাকা, অপ্রাপ্ত বয়স্ক চালক, হেলমেট না পরা ও অতিরিক্ত যাত্রী বহরের ছড়াছড়ি। তবে টানা অভিযানের পরও সড়কে কোনো শৃঙ্খলা ফিরছে না। পরিবর্তন নেই চালকদের মানসিকতায়ও।

চট্টগ্রাম বিআরটিএ সূত্রে জানা যায়, গত ৩০ আগস্ট থেকে নগর ও জেলায় বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটরা একযোগে সাঁড়াশি অভিযান শুরু করেন। গত সোমবার পর্যন্ত পরিচালিত অভিযানে এক হাজার ৮০০ মামলা, ৩৫ লাখ টাকা জরিমানা, ২৮ জনকে কারাদণ্ড এবং ২০৪টি গাড়ি ডাম্পিং করা হয়।

বিআরটিএ চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, ‘সড়কে বিশৃঙ্খলার বিরুদ্ধে অভিযান চলছে। ইতিমধ্যে আমরা অভিযানের সুফলও পাচ্ছি। কিন্তু কেবল আইন বা অভিযান নয়, চালক-যাত্রীর মধ্যেই সচেতনতা আসতে হবে। অন্যথায় অভিযান দিয়ে সড়কে শৃঙ্খলা ফিরানো কঠিন হবে। আমরা মনে করি, অভিযানের পাশাপাশি সবার মধ্যে সতর্কতা ও সচেতনতা আসাটা খুবই জরুরি।’  জানা যায়, অভিযানে ডকুমেন্ট না থাকা, চলাচল অনুপযোগী, ট্যাক্স টোকেন ও ইন্স্যুরেন্স না থাকা, সিটবেল্ট না বাঁধা, ড্রাইভিং লাইসেন্স না থাকা, গাড়িতে অনুমোদনহীন সংযোজন-বিয়োজন, বাম্পার সংযোজন, মোটরবাইক চালনায় হেলমেট না পরার অভিযোগেই অধিকাংশ মামলা ও জরিমানা করা হচ্ছে। অভিযানে ত্রুটিমুক্ত গাড়ির চালককে চকলেট ও ফুল দিয়ে শুভেচ্ছাও জানানো হচ্ছে। সাধারণ যাত্রীদের অভিযোগ, বিআরটিএর অভিযানটি সময়োপযোগী। কিন্তু অভিযানের কারণে সড়কে গণপরিবহন সংকট দেখা দিয়েছে। তাই কর্তৃপক্ষকে লাইসেন্সপ্রাপ্ত গাড়িগুলোকে প্রতিদিন সড়কে নামানোর ব্যাপারে কঠোর থাকতে হবে। কোনো অজুহাত দিয়ে যানবাহন রাস্তায় না নামালে তাদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করতে হবে।   

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর