শিরোনাম
বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
সাংবাদিক দম্পতি হত্যা

দুই আসামির সাজা কমে যাবজ্জীবন কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিক ফরহাদ খাঁ দম্পতি হত্যা মামলায় দুই আসামি নাজিমুজ্জামান ইয়ন ও তার বন্ধু রাজু আহমেদকে বিচারিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে হাই কোর্ট। আসামিদের বয়স বিবেচনায় তাদের এ দণ্ড দেওয়া হয়েছে বলে রায়ে উল্লেখ করা হয়েছে। গতকাল এ সংক্রান্ত আপিল ও ডেথ রেফারেন্সের চূড়ান্ত নিষ্পত্তি করে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এএসএম আবদুল মবিনের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আসামি নাজিমুজ্জামান ইয়নের বয়স ২১ বছর ও তার বন্ধু রাজু আহমেদের বয়স ২০ বছর।

আদালতে  রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির পক্ষে অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, মনসুরুল হক চৌধুরী শুনানি করেন। এর আগে ১১ অক্টোবর সাংবাদিক ফরহাদ খাঁ দম্পতি হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষ হয়। শুনানি শেষে রায়ের জন্য গতকাল দিন ধার্য করেছিলেন হাইকোর্ট। নির্ধারিত দিনে এ রায় ঘোষণা করেন আদালত। গত ৭ আগস্ট থেকে এ মামলার আপিল ও ডেথরেফান্সের শুনানি শুরু হয়। শুনানিতে মামলার পেপারবুক থেকে মামলার এজাহার, অভিযোগপত্র, আসামি ও সাক্ষীদের জবানবন্দি ও নিম্ন আদালতের রায় উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। মামলার বিবরণে জানা যায়, ২০১১ সালের ২৮ জানুয়ারি রাজধানীর নয়াপল্টনের ভাড়া বাসায় খুন হন দৈনিক জনতার তৎকালীন জ্যেষ্ঠ সহ-সম্পাদক ফরহাদ খাঁ ও তার স্ত্রী রহিমা খাতুন। এ ঘটনায় ২০১২ সালের ১০ অক্টোবর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩ রায় ঘোষণা করেন। রায়ে সাংবাদিক ফরহাদের ভাগ্নে নাজিমুজ্জামান ইয়ন ও তার বন্ধু রাজু আহমেদকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

 এরপর বিধি অনুসারে হাই কোর্টে আসামিদের মৃত্যুদণ্ড কার্যকরে ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) আবেদন করে রাষ্ট্রপক্ষ এবং একইসঙ্গে সাজার বিরুদ্ধে আপিল করে আসামিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর