শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় গ্রহণের দাবিতে গতকাল উত্তাল ছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগে তা বাতিলের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা। নতুন করে পরীক্ষা নেওয়াসহ চার দফা দাবিতে তারা গতকালও অনশন, বিক্ষোভ মিছিল, মানববন্ধনসহ নানা কর্মসূচি অব্যাহত রাখেন। ছাত্রলীগ, ছাত্র ইউনিয়নসহ অন্যান্য সংগঠনও পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে। এ ছাড়া ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’-এর পক্ষ থেকে পরীক্ষা বাতিলের দাবি জানানো হয়েছে। গত শুক্রবার এই ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে অভিযোগ ওঠার পরই ফল প্রকাশ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। মঙ্গলবার ফল ঘোষণা করার আগে থেকেই পুনরায় ভর্তি পরীক্ষার দাবিতে রাজু ভাস্কর্যে আমরণ অনশন শুরু করেন আইন বিভাগের শিক্ষার্থী আখতার হোসেন। গতকাল দুপুরের দিকে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

শিক্ষার্থীদের মানববন্ধন : আখতারের অনশনে সংহতি জানিয়ে সকালে রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করেন ২ শতাধিক শিক্ষার্থী। পরে তারা বিক্ষোভ মিছিল বের করেন। মিছিল শেষে উপাচার্য কার্যালয় ঘেরাও করেন।

আখতারের সঙ্গে সংহতি : সকালে আখতারের সঙ্গে সংহতি জানাতে যান আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল। এ সময় তিনি শিক্ষার্থীদের মানববন্ধনেও বক্তব্য দেন। অধ্যাপক আসিফ নজরুল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাত্র দুটি গৌরব অবশিষ্ট আছে। সবচেয়ে বড় অহংকারটা হলো আমরা ভর্তি পরীক্ষাটা ঠিকমতো গ্রহণ করি। আজকে সেখানে আঘাত লেগেছে। অবশ্যই ঘ ইউনিটের পরীক্ষা বাতিল করা উচিত ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিটের রেজাল্ট যদি গ্রহণ করে নেয় তার মানে প্রাতিষ্ঠানিকভাবে প্রশ্নপত্র ফাঁস করা যায় এই স্বীকৃতি দিচ্ছে। কারচুপি করে বা প্রশ্ন ফাঁসের মাধ্যমে ভর্তি হওয়া জায়েজ কিনা অনশনরত আখতার এ প্রশ্নটি সবার কাছে তুলে ধরেছেন। ছাত্রলীগের চার দফা : পরীক্ষা যাচাই-বাছাইসাপেক্ষে পুনরায় নেওয়ার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ দাবি জানায়। সংবাদ বিজ্ঞপ্তিতে তারা চার দফা দাবি জানিয়েছে। সেগুলো হলো— যাচাই-বাছাইসাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়া অথবা উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে বিশেষ ভর্তি পরীক্ষার মাধ্যমে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট প্রশাসনিক সিদ্ধান্তে আসা; ডিজিটাল জালিয়াতি, প্রশ্ন ফাঁস বা যে কোনো ধরনের অসদুপায় অবলম্বনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা নেওয়া প্রভৃতি। আলটিমেটাম সাধারণ ছাত্র পরিষদের : পরীক্ষা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এক দিনের আলটিমেটাম দিয়েছে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। গতকার দুপুর ১টার দিকে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ মিছিল শেষে পরিষদের নেতারা এ ঘোষণা দেন। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রশ্ন ফাঁসের বিষয়টি স্বীকার করে পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। এটি প্রশাসনের দুর্বলতার বহিঃপ্রকাশ। সাদা দলের বিবৃতি : ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে বিবৃতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। সাদা দলের আহ্বায়ক অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম স্বাক্ষরিত বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির রিপোর্ট প্রদানের আগেই ফলাফল প্রকাশের ঘটনায় আমরা তীব্র ক্ষোভ ও নিন্দা জানাচ্ছি। অবিলম্বে নতুন করে ভর্তি পরীক্ষা নেওয়া হোক। প্রক্টরের বক্তব্য : ঢাবি প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেন, উপাচার্য দেশের বাইরে রয়েছেন। তিনি ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রসঙ্গত, গত শুক্রবার অনুষ্ঠিত এ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। পরে মঙ্গলবার ফল প্রকাশ স্থগিত করার ঘোষণা দিয়েও ওইদিন পুনরায় ফল প্রকাশ করা হয়। এরপর ভর্তি পরীক্ষার সমন্বয়ক সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিমের পদত্যাগ ও পুনরায় ভর্তি পরীক্ষার দাবিতে প্রতিদিনই নানা কর্মসূচি পালন করছে ছাত্র সংগঠনগুলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর