শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

দক্ষিণ আফ্রিকা-মরক্কোয় জাহাজ চালুর উদ্যোগ

চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি

রুহুল আমিন রাসেল

দেশের আমদানি ও রপ্তানি বাণিজ্যে গতিশীলতা বাড়াতে চট্টগ্রাম বন্দর থেকে দক্ষিণ আফ্রিকার ডারবান ও মরক্কোর তানজের বন্দরের মধ্যে সরাসরি পণ্যবাহী জাহাজ চালুর উদ্যোগ নিয়েছে সরকার। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, জাহাজ চালুর সম্ভাব্যতা ও বাজার যাচাইসহ জরিপ কাজের জন্য নৌ মন্ত্রণালয় প্রয়োজনীয় সুপারিশ প্রদানের লক্ষ্যে একটি কমিটি গঠন করেছে। এ বিষয়ে নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বন্দর) মো. আবদুল কুদ্দুস খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ভোলা নাথ দে-কে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি পর্যালোচনা প্রতিবেদন দেওয়ার পর আমরা দেখব— কীভাবে জাহাজ চলাচল শুরু করা যায়।

এদিকে সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ী ও শিল্পপতিরা। তাদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সহ-সভাপতি মুনতাকিম আশরাফ বলেন, দক্ষিণ আফ্রিকার ডারবান ও মরক্কোর তানজের বন্দরের মধ্যে সরাসরি পণ্যবাহী জাহাজ চালু হলে আমাদের বৈদেশিক বাণিজ্য আরও বাড়বে। সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের ফলে দেশে ব্যবসা-বাণিজ্য ব্যাপক হারে বেড়েছে। ফলে বেড়েছে পণ্য পরিবহন। ওই দুটি বন্দরের মাধ্যমে কনটেইনার পরিবহন সম্ভব হলে ব্যবসায়ীরা খুবই উপকৃত হবেন। বাংলাদেশ ফ্রেইট ফরোওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী বলেন, চট্টগ্রাম থেকে ডারবান ও তানজের বন্দরের মধ্যে সরাসরি পণ্যবাহী জাহাজ চালুর উদ্যোগটি খুবই ভালো। এটা চালু হলে বৈদেশিক বাণিজ্যে গতি আসবে।

জানা গেছে, চট্টগ্রাম বন্দর থেকে দক্ষিণ আফ্রিকার ডারবান ও মরক্কোর তানজের বন্দরের মধ্যে সরাসরি পণ্যবাহী জাহাজ চালুর লক্ষ্যে সম্প্রতি নৌ মন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে এক সভা হয়। নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বন্দর) মো. আবদুল কুদ্দুস খান স্বাক্ষরিত ওই সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ ব্যাংক থেকে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্যের তথ্য সংগ্রহ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ওই সভায় সিদ্ধান্ত হয়, চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি অথবা কলম্বো বা সিঙ্গাপুর হয়ে দক্ষিণ আফ্রিকার ডারবান বন্দরে জাহাজ চলাচলের সময়, পরিবহন ব্যয়, লাভ-ক্ষতির তুলনামূলক বিবরণী এবং সরাসরি জাহাজ চলাচলে আমদানি-রপ্তানি পণ্য সংযোজনের সম্ভাবনা এবং বাংলাদেশের সম্প্রসারণ মান অর্থনীতিতে সম্ভাব্য প্রভাব বিবেচনায় নিয়ে একটি বিশ্লেষণমূলক মতামত তৈরি করবে নৌ-মন্ত্রণালয় কমিটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর