শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সংক্রামক রোগীকে অন্তরিন রাখার বিধান রেখে বিল পাস

নিজস্ব প্রতিবেদক

সংক্রামক রোগীকে অন্তরিন রাখার বিধান রেখে বিল পাস

সংক্রামক রোগের জীবাণুর বিস্তার ঘটানোর অপরাধে ছয় মাসের দণ্ড ও ১ লাখ টাকা জরিমানাসহ প্রয়োজনে জীবাণুযুক্ত স্থাপনা জীবাণুমুক্তকরণের জন্য ধ্বংসের বিধান রেখে সংসদে পাস হয়েছে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ বিল। চিকুনগুনিয়া, ডেঙ্গু, ম্যালেরিয়া, কালাজ্বর, এইচআইভি (এইডস), ইবোলা, জিকা, অ্যানথ্রাক্স, অ্যাভিয়ান ফ্লুসহ ২৪টি রোগকে সংক্রামক হিসেবে চিহ্নিত করে এসব রোগ নিরাময়ে চিকিৎসা ও প্রয়োজনে রোগীকে নির্দিষ্ট কোনো হাসপাতাল, স্থাপনা বা ঘরে অন্তরিন রাখার বিধান রাখা হয়েছে। গতকালের বৈঠকে বিলটি কণ্ঠ ভোটে পাস হয়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিলটি পাসের প্রস্তাব করেন। এর আগে বিলের ওপর আনীত সংশোধনী, বাছাই কমিটিতে প্রেরণ ও জনমত যাচাইয়ের প্রস্তাব কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

সংসদ অধিবেশনের মেয়াদ বাড়ল : সরকারের শেষ সময়ে ও সংসদের শেষ অধিবেশনে পাস হচ্ছে একের পর এক আইন। সংসদে বিল উত্থাপনের পর রাতেই সংসদীয় কমিটি বৈঠকে বসে পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত করছে এবং পরদিন তা পাস হচ্ছে। আর এসব আইন পাস করার জন্য অধিবেশনের মেয়াদও বাড়ানো হয়েছে। গত ২১ অক্টোবর সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে চলতি অধিবেশন গতকাল পর্যন্ত চালানোর সিদ্ধান্ত ছিল। কিন্তু স্পিকারের সিদ্ধান্ত অনুযায়ী অধিবেশনের মেয়াদ ২৯ অক্টোবর সোমবার পর্যন্ত বাড়ানো হয়েছে। বিল পাসের সুবিধার্থে শনিবারও সংসদের বৈঠক চলবে। চলতি অধিবেশনে গতকাল পর্যন্ত পাস হয়েছে নয়টি বিল। পাসের অপেক্ষায় আছে আরও ১১টি বিল। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল সাংবাদিকদের বলেন, অনেক গুরুত্বপূর্ণ বিল পাস হবে সংসদে। এজন্য সংসদের বৈঠক সোমবার পর্যন্ত বাড়ানো হয়েছে। এদিকে গতকাল সংসদে পাস হয়েছে তিনটি বিল।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিল : পাঠ্যপুস্তক মুদ্রণকারী ভুল প্রতিবেদন দিলে তিন বছরের কারাদণ্ড বা অর্থদণ্ডের বিধান রেখে সংসদে পাস হয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আইন, ২০১৮ বিল। এ ছাড়া বোর্ড অনুমোদিত বই ছাড়া কোনো বিদ্যালয়ে অন্য বই পাঠ্যপুস্তক হিসেবে নির্ধারণ করতে পারবে না মর্মে বিলে বিধান রাখা হয়েছে। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের ২৩তম অধিবেশনে গতকালের বৈঠকে এসব বিল কণ্ঠ ভোটে পাস হয়। বিদ্যুতের সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে নেমে আসবে : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০২১ সাল নাগাদ বিদ্যুতের সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা হবে। এজন্য বিদ্যুৎ বিতরণব্যবস্থার উন্নয়নে সরকার গ্রাহকসেবা নিশ্চিত করতে প্রিপেইড মিটার স্থাপনসহ আইসিটিভিত্তিক সেবা কার্যক্রম চালু করেছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের গতকালের বৈঠকে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

বিদ্যুতের বকেয়া ১ হাজার ১৯১ কোটি টাকা : এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ২০১৮ সালের জুন পর্যন্ত বকেয়া বিদ্যুৎ বিলের পরিমাণ ১ হাজার ১৯১ কোটি টাকা।

সর্বশেষ খবর