সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
ফারমার্স ব্যাংক ঋণ কেলেঙ্কারি

বাবুল চিশতীর বিরুদ্ধে তৃতীয় মামলা

নিজস্ব প্রতিবেদক

ফারমার্স ব্যাংক ঋণ কেলেঙ্কারির ঘটনায় সাতজনকে আসামি করে গতকাল তৃতীয় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামিদের বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে ব্যাংক থেকে মেসার্স লায়লা বনস্পতি নামে একটি প্রতিষ্ঠানকে সাড়ে ২৯ কোটি টাকা ঋণ দেওয়ার অভিযোগ আনা হয়েছে। মামলার আসামিরা হলেন- ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, সাবেক এমডি চৌধুরী মোশতাক আহমেদ, সাবেক এডিশনাল এমডি এ কে এম এম শামীম, এসভিপি জিয়া উদ্দিন আহমেদ, এসইভিপি ও ব্যাংকটির গুলশান করপোরেট শাখার সাবেক ব্যবস্থাপক দেলোয়ার হোসেন, মেসার্স লায়লা বনস্পতি প্রোডাক্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাহাবুদ্দীন আলম ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইয়াসমিন আলম। এর আগে বাবুল চিশতীর বিরুদ্ধে আরও দুইটি মামলা করে দুদক। গতকাল রাজধানীর গুলশান থানায় দুদকের উপ-পরিচালক মো. সামছুল আলম মামলাটি করেন।

এর আগে গত ১০ এপ্রিল গুলশান থানায় বাবুল চিশতী, তার স্ত্রী রুজী চিশতী ও ব্যাংকের গুলশান শাখার সাবেক ব্যবস্থাপক দেলোয়ার হোসেনের বিরুদ্ধে প্রথম মামলা করে দুদক। ওইদিনই বাবুল চিশতীকে সেগুনবাগিচা থেকে গ্রেফতার করা হয়। এরপর গত ৮ আগস্ট বাবুল চিশতীর বিরুদ্ধে প্রভাব খাটিয়ে ব্যাংকের অর্থে বিদেশ ভ্রমণের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে দ্বিতীয় মামলা করে দুদক।

গতকালের মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়, ২০১৫ সালে তারা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ঋণের নামে ব্যাংকিং নিয়মনীতির তোয়াক্কা না করে ব্যাংকটির গুলশান করপোরেট শাখা থেকে ২৯ কোটি ৫১ লাখ ৮৫ হাজার ৮২০ টাকা উত্তোলন করে স্থানান্তর করেন। পরে অর্থ পাচার করেন তারা। ব্যাংকের প্রধান কার্যালয়ের অনুমোদনের ভিত্তিতে ঋণ ছাড়ের কথা থাকলেও শাখার কর্মকর্তারা মাত্র তিনটি ধাপে অল্প সময়ের মধ্যে ঋণটি বিতরণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর